ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী ধর্ষণের মামলার একমাত্র আসামি মজনুকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক বেগম মোসাম্মৎ কামরুন্নাহার এই রায় দেন।

মজনুকে এজলাসে তোলার সময় সে চিৎকার-চেঁচামেচি করে এবং পুলিশের ওপর হামলার চেষ্টা করে। এতে রায় ঘোষণা কিছুটা বিলম্বিত হয়।

গত ৫ জানুয়ারি বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক্ষণিকা’ বাসে করে এক বান্ধবীর বাসায় যাচ্ছিলেন ওই ছাত্রী। এরপর ভুল করে কুর্মিটোলা এলাকায় নেমে যান তিনি। সন্ধ্যা পৌনে ৭টার দিকে ওই এলাকার একটি ঝোপে নিয়ে তাকে ধর্ষণ করে মজনু।

একপর্যায়ে জ্ঞান ফিরলে বান্ধবীর বাসায় গেলে তাকে সেখান থেকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৬ জানুয়ারি রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করেন ওই ছাত্রীর বাবা।

এ ঘটনায় ঢাবি শিক্ষার্থীদের আন্দোলন ও দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়ার মধ্যে ৮ জানুয়ারি মজনুকে গ্রেপ্তার করে র‌্যাব। পরদিন আদালত মজনুর সাত দিনের রিমান্ড মঞ্জুর করে। ১৬ জানুয়ারি মজনু দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দেয়। এরপর থেকে কারাগারে আছে সে।

এরই মধ্যে গত ১৬ মার্চ ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আবু বকর সিদ্দিক। এরপর ২৬ আগস্ট অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলার বিচারকাজ শুরু হয়।

১৯ নভেম্বর, ২০২০ at ১৫:৫২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর