রাজশাহীতে বন্যায় পানের ক্ষতি ১১ কোটি

লাভের আশায় পান চাষ করে ব্যাপক লোকসানের মুখে পড়েছেন রাজশাহীর চাষিরা। অতিবর্ষণ ও দফায় দফায় বন্যার কারণে মাথায় হাত পড়েছে পান চাষিদের। চলতি বন্যায় রাজশাহীতে পান বরজের ক্ষতি হয়েছে ১১ কোটি ৬ লক্ষ ৬৩ হাজার টাকা। জেলার বাগমারা ও মোহনপুর উপজেলার ১৭ হেক্টর জমির পান নষ্ট হয়েগেছে বলে জানিয়েছে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, রাজশাহীর ৬৯ হাজার ২২৮ জন কৃষক পান উৎপাদনের সঙ্গে জড়িত। চলতি বছর জেলায় চার হাজার ৩০০ হেক্টর জমিতে পান উৎপাদন হয় ৬৮ হাজার ৯৭৬ টন। এর মধ্যে চলতি বছরের প্রথম দফা বন্যায় ৬৭৮ মেট্রিক টন পানের ক্ষতি হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৮ কোটি ৮২ লক্ষ ৩২ হাজার টাকা। দ্বিতীয় দফায় বন্যায় জেলার বাগামারায় ২ কোটি ২৪ লক্ষ ২৫ হাজার টাকার পান ক্ষতিগ্রস্ত হয়। এ নিয়ে জেলায় পানবরজে মোট ক্ষতি দাঁড়ায় ১১ কোটি ৬ লক্ষ ৬৩ হাজার টাকা। দফায় দফায় বন্যার পরও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিলেন রাজশাহীর পান চাষিরা। কিন্তু চাষিদের সেই স্বপ্ন ডুবছে অতি বৃষ্টি ও অকাল বন্যায়। সংশ্লিষ্টরা বলছেন, প্রণোদনায় সেই ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা চলছে। কিছুতেই সেই ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয় বলে জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা।

এ বিষয়ে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল হক বলেন, রাজশাহীতে চার দফা বন্যা হয়েছে। এ বছর দফায় দফায় বন্যায় কৃষকদের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের প্রণোদনার ব্যবস্থা করা হবে। এছাড়া পরবর্তী ফসলের জন্য উপকরণ সহায়তা দেওয়া হয় বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এই উপ-পরিচালক।

১৩ অক্টোবার, ২০২০ at ২১:৩৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এআর/এমএএস