যুক্তরাষ্ট্রে ইরানের ১৮ ব্যাংক কালো তালিকায়

বিজ্ঞাপন

মার্কিন প্রশাসন সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগ তুলে ইরানের ১৮টি ব্যাংককে কালো তালিকাভুক্ত করেছে। এদিকে, ওয়াশিংটনের এমন সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে দাবি করেছেন তেহরান।

ওয়াশিংটন জানিয়েছে, বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রশাসনের। এমন সিদ্ধান্তের কারণ ‘অনিষ্টকর’ কাজে ইরানের অর্থায়ন অব্যহত থাকা। যতদিন পর্যন্ত ইরান সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেয়া বন্ধ না করবে এবং দেশটি পরমানু কর্মসূচি সচল থাকবে এই নিষেধাজ্ঞা ততোদিন পর্যন্ত কার্যকর থাকবে।

এরই মধ্যে বিশ্ব নেতৃত্ব ইরান বিষয়ে এমন কঠিন সিদ্ধান্ত থেকে সরে আসতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে। তবে, মার্কিন প্রশাসন তেহরানের ওপর আরোপ করা তাদের সর্বোচ্চ চাপের বিন্দুমাত্রও সরিয়ে নেবে না বলে আভাস দিয়েছে।

ট্রাম্প প্রশাসন অবশ্য জোর গলায় বলছে, এই নিষেধাজ্ঞার কারণে মানবিক পণ্য প্রবাহকে ন্যূনতম বাধার মুখে ফেলবে। কিন্তু ইরান ও ইরানের বাইরের সমালোচকরা মার্কিন প্রশাসনের এই দাবি মানতে নারাজ।

শুক্রবার এক বিবৃতিতে ওয়াশিংটনের এই নিষেধাজ্ঞাকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ‘অমনাবিক’ বলে উল্লেখ করে এর প্রতিবাদ ও নিন্দা জানানোর জন্য বিশ্বব্যাপী মানবিক আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বিশ্ব দেখুক কিভাবে মার্কিন যুক্তরাষ্ট্র সম্পূর্ণভাবে আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে।

১০ অক্টোবার, ২০২০ at ১১:৩১:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এফএস/ইইই