পুলিশে খারাপ লোকের কোনো দরকার নেই- নয়া পুলিশ কমিশনার

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) নবনিযুক্ত কমিশনার আবু কালাম সিদ্দিক বলেছেন, পুলিশের সদস্যদের বলেছি, পুলিশে খারাপ লোকের কোনো দরকার নেই। মাদকাসক্ত, দুর্নীতিবাজ কারোর স্থান নেই পুলিশে। এসব যদি করতে হয় তাহলে পুলিশ বাহিনীতে থাকার দরকার নেই। এমনকি পুলিশের কোনো সদস্যদের বিরুদ্ধে যদি কোনো ব্যক্তিকে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ পাওয়া যায় তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। মাদকের বিরুদ্ধে আমাদের অবস্থান জিরো টলারেন্স। এসময় অপরাধ দমনে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন পুলিশ কমিশনার।

শনিবার সাড়ে বেলা ১১ টায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ লাইন্স মাঠে রাজশাহীতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সাথে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে পুলিশ কমিশনার এসব কথা বলেন।

নয়া পুলিশ কমিশনার বলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশকে ঢেলে সাজাতে চাই। সার্ভিস ওরিয়েন্টেড পুলিশ বাহিনী চাই। যাতে মানুষের দোরগোড়ায় পুলিশিং ব্যবস্থা পৌঁছে দিতে পারি; রাজশাহীর মানুষ নির্বিঘ্নে ও নিশ্চিন্তে চলাফেরা করতে পারেন।

রাজশাহীর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ওনির্বিঘ্নে রাখতে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা কামনা করে পুলিশ কমিশনার বলেন, আপনারা জাতির কর্ণধার। তাই আপনাদের সহযোগিতা একটি সুন্দর ও নিরাপদ সমাজ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আরএমপি কমিশনার।

আরএমপিকে নিয়ে নিজের পরিকল্পনা তুলে ধরে কমিশনার বলেন, নিজস্ব কর্মকান্ডে আরএমপি দেশের অন্যান্য পুলিশ ইউনিটের চেয়ে আলাদা হবে। সেবামূলক ও উন্নয়নমুখী পুলিশ আমরা গড়তে চাই। আমরা অপরাধ মুক্ত প্রযুক্তিনির্ভর সর্বাধুনিক পুলিশ ইউনিট হিসেবে আরএমপিকে গড়ে তুলতে চাই। এ জন্য আরএমপির সাইবার ইউনিটসহ আধুনিক সব পুলিশি কার্যক্রম চালু হবে।

মতবিনিময়কালে অন্যদের মধ্যে আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) সালমা বেগম, উপ-কমিশনার (সদর) রশীদুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।
রাজশাহী মহানগর পুলিশ কমিশনার হিসেবে গত বৃহস্পতিবার নতুন কর্মস্থলে যোগদান করেন আবু কালাম সিদ্দিক। এদিন সকালে তিনি আরএমপি সদর দফতরে গেলে অন্যান্য পুলিশ কর্মকর্তারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে তিনি আরএমপির অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এর আগে বুধবার তিনি রাজশাহী আসেন।

আরএমপিতে যোগদানের আগে তিনি পুলিশের কনফিডেন্সিয়াল অ্যান্ড কাউন্টার টেররিজমের উপমহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে ঢাকায় কর্মরত ছিলেন। তিনি ১৯৯৮ সালে ১৭তম বিসিএসে উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশে যোগদান করেন। চাকরি জীবনের শুরুর দিকে আবু কালাম সিদ্দিক আরএমপিতে সহকারী পুলিশ কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে পুলিশ সুপার (এসপি) হিসেবে তিনি শরীয়তপুর, পটুয়াখালী, দিনাজপুর, খাগড়াছড়ি, জয়পুরহাটে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজিসহ আরও নানা গুরুত্বপূর্ণ স্থানে দায়িত্ব পালন করেন পুলিশের এই কর্মকর্তা।

১২ সেপ্টেম্বর, ২০২০ at ১৫:৫৬:৪৫ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআরআর/এনআফটি