ছুটি না নিয়ে জালিয়াতি করে প্রধান শিক্ষক আমেরিকায়

যশোরের বসুন্দিয়া জগ্ননাথপুরের আব্দুল খালেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুল আহসান বাবলু বিনা ছুিটতেই দীর্ঘ ৩ মাস আমেরিকায় বসবাস করছেন। নিজের সরকারি চাকরি গোপন করে প্রতারণার মাধ্যমে পাসপোর্ট ভিসা করে গেছেন আমেরিকায়। এভাবে বছরে ২/৩ বার আমেরিয়া যান আবার এসে বেতন ভাতা তুলে নেন। পদ্মবিলা ক্লাস্টারের দায়িত্বে থাকা সহকারি উপজেলা শিক্ষা অফিসারের যোগ সাজসে ওই প্রধান শিক্ষক যথেচ্ছা করে চলেছেন। স্থানীয়রা দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। এব্যাপারে মাঠে নেমেছেন যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার।

যশোরের বসুন্দিয়া এলাকার জগনন্নাথপুরের আব্দুল খালেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বছরের বেশিরভাগ সময় স্কুলে অনুপস্থিত থাকেন। আর অথচ বেতন ভাতা উঠিয়ে নেন কয়েক মাস পরপর। আর চলতি বছরে চোখছানাবড়া করবার মত ঘটনা ঘটিয়ে ফেলেছেন হাবিবুল আহসান বাবলু । তিনি পাসপোর্ট জালিয়াতি করে চলে গেছেন আমেরিকায়। বিধি মোতাবেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে লম্বা ছুটিতে যেতে হলে তাকে খুলনা বিভাগীয় প্রাথমিক শিক্ষা পরিচালক ও অধিদপ্ততের মহা পরিচালক কাছে আবেদন করতে হবে জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে। এছাড়া বিদেশ যেতে পাসপোর্ট করতে হলে জেলা শিক্ষা অফিসারকে অবগত করে অধিদপ্তরে আবেদন করত হয়। কিন্তু এমন কোনো আবেদন না করেই সরকারি চাকুরে পরিচয় গোপন করে পাসপোর্ট ভিসা করে আমেরিকায় গেছেন হাবিবুল আহসান বাবলু। দীর্ঘ দিন স্কুলে অফিস রুম না খোলায় এলাকার লোকজন খোঁজখবর নেয়া শুরু করলে জানতে পারেন তিনি আমেরিকায়। হাবিবুল আহসান বাবুলুর ব্যবহৃত ০১৭১১- ৩৫৫০৮৮ নাম্বারটি ফোন দিয়ে কয়েক মাস বন্ধ পাওয়ায় আরো পরিস্কার হন তারা। এদিকে বসুন্দিয়া ইউনিয়নের স্কুল গুলোর দায়িত্বে থাকা পদ্মবিলা ক্লাস্টারের সহকারী শিক্ষা অফিসার জাহিদুল ইসলামের তদারকি অবহেলার সুযোগ নিয়ে বাবলু এই অপকর্মটি করেছেন। জাহিদুল ইসলাম বিষয়টির অবগত হলেও কার্যকরি ব্যবস্থা নেননি। করোনার সময় বিদ্যালয়ে ক্লাস বন্ধ থাকলেও প্রধান শিক্ষক নিয়মিত স্কুলে আসবেন এবং মোবাইলে অভিভাবক ছাত্র ও শিক্ষকদের সাথে কথা বলবেন, প্রয়োজনে ভার্চুয়াল ক্লাস গ্রহন করবেন। এমন পরিপত্র জারি রয়েছে। অথচ প্রধান শিক্ষক হাবিবুল আহসান চৌর্যবৃত্তির আশ্রয় নিয়ে বিধি ভেঙে দেশের বাইরে মাসের পর মাস।
এব্যাপারে যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহেদুল আলম জানিয়েছেন (মোবাইল ০১৭১২১৬৫৭৩০) দেশের বাইরে যেতে হলে অবশ্যই পাসপোর্ট ভিসার করতে অধিদপ্তরের অনুমমোদন লাগবে। জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে আবেদন করতে হবে। কিন্তু ওই শিক্ষক এমন কোনো আবেদনই করেননি। ছুটি না নিয়ে তিনি আমেরিকায় গেলেন কিভাবে তদন্ত করা হচ্ছে। এব্যাপারে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি তিনি শাস্তিযোগ্য কাজ করেছেন। অনুমতি না নিলে নিজের পরিচয় গোপন করে ছাড়া ওই পাসপোর্ট পরিয়ে হতেই পারেনা। এবং তিনি উপেজলা শিক্ষা অফিসারের সাথে কথাও বলেছেন।

এব্যাপারে যশোর সদর উপজেলা শিক্ষা অফিসার ওয়ালীয়ার রহমান ( ফোন ০১৭১২-০২৬৯৬৪) জানিয়েছেন হাবিবুল আহসান বাবলু গহিত কাজ করেছেন। তার জানামতে ছুটির ব্যাপারে তার নূন্যতম কোনো আবেদনই নেই। অথচ তিনি আমেরিকা। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সহকারি শিক্ষা অফিসার জাহিদুল ইসলাম ( ফোন ০১৭১৮৫৬৬৭১৬) জানিয়েছেন জুন মাসের দিকে হাবিবুলের সাথে তার কথা হয়। আমেরিকায় গেলে তার পরে গিয়েছে। এব্যাপারে তিনি খোঁজখবর নিচ্ছেন। বিদেশ যওয়া বিধি সম্মত হয়নি। তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হতে পারে
এছাড়া অভিযুক্ত হাবিবুল আহসান বাবলু আমেরিকায় থাকায় তার ফোন ০১৭১১- ৩৫৫০৮৮ নাম্বার ফোন দিয়ে বন্ধ পাওয়া যায়। যে কারণে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

০৭ সেপ্টেম্বর, ২০২০ at ১৪:০৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর