অদৃশ্যশক্তির সহযোগীতায় তেল চোর কর্মকর্তাকে ফেরানো হলো স্বপদে

রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে দিনদুপুরে তেল চুরির ঘটনায় সাময়িক বরখাস্ত উপ-সহকারী প্রকৌশলী আবুল হাসানকে স্বপদে ফেরানো হয়েছে। ১৯ আগষ্ট পশ্চিাঞ্চল রেলওয়ের জুনিয়র পার্সোনাল অফিসার-১ (পশ্চিম) (আ:দা:) চীফ পার্সোনাল (পশ্চিম) এর পক্ষে মো. মাহফুজুল হাসান এর সাক্ষরিত আদেশে তাকে যোগদানের জন্য অনুমতিপত্র দেয়া হয়।

রাজশাহী‘র কন্ট্রোল অর্ডার নং ২৪৩ তারিখ ২৩ এপ্রিল এবং দপ্তরাদেশ নং জি/৪১ মোঃ আবুল হাসান, এসএসএই/ ইলেক/টিএল/ রাজশাহী এর চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। পরবর্তিতে অদৃশ্য শক্তিতে ওই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত আদেশ প্রত্যাহার করা হয় এবং একই পদে সৈয়দপুরে কাজে যোগদানের আদেশ প্রদান করা হয়েছে। এতে জিএম (পশ্চিম) মেহের কান্তি গুহ‘র অনুমোদন রয়েছে।

অথচ তেল চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটির কাছে অভিযুক্ত এই কর্মকর্তা নিজের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন বলে জানা গেছে। এছাড়া এই তেল চুরির ঘটনায় ইতিমধ্যেই তার নামে বিভাগীয় মামলা রয়েছে। ইহা সর্তেও তাকে স্বপদে যোগদানের বিষয়ে ব্যাপক গুঞ্জন শুরু হয়েছে রেলওয়ে পশ্চিমাঞ্চল দফতরে।

অনেকে বলছেন চুরিরোধতো দুরের কথা, উৎসাহিত করার লক্ষে তাকে স্বপদে ফেরানো হয়েছে। রাজশাহী রেলওয়ে স্টেশেনের একাধিক সূত্রের দেওয়া তথ্যমতে, রেলের বিভিন্ন দপ্তরে দেনদরবারের মাধ্যমে অভিযুক্ত প্রকৌশলী আবুল হাসান স্বপদে ফিরেছেন। এতে তাকে সহযোগিতা করছে রেলের বেশকিছু কর্মকর্তা।

তবে রেলওয়ের একাধিক কর্মকর্তা জানান, যারা প্রকৌশলী আবুল হাসানকে সহযোগিতা করছেন, তারাও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই তেল চুরির ঘটনার সঙ্গে জড়িত। ২৩ এপ্রিল রাজশাহী স্টেশনের রেলের ডিপো থেকে দিন-দুপুরে আনুমানিক এগারো হাজার লিটার জালানী তেল ট্রাং লরিতে চুরি করে নিয়ে যাওয়ার সময় হাতে-নাতে যমুনা ওয়েল কোম্পানির ডিপো ইনচার্জ আমজাদ হোসেন, ট্রাকের হেলপার ইলিয়াস হোসেন এবং যমুনা অয়েলের কর্মচারী মুকুল আলীকে আটক করে (আরএনবি) রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

পরে তেলচুরির সঙ্গে প্রকৌশলী আবুল হাসানের সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যায়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওইদিনই সাময়িক বরখাস্ত করা হয় পশ্চিমাঞ্চল রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী আবুল হাসানকে। পরের দিন পশ্চিমাঞ্চল রেলওয়ের চারজন উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়। ওইদিন সন্ধ্যায় প্রকৌশলী আবুল হাসানকে গ্রেফতার করে আরএনবি’র সদস্যরা।

এ বিষয়ে কথা বলতে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও প্রকৌশলী আবুল হাসান ফোন রিসিভ করেননি। ফলে তার বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

জানতে চাইলে রেলওয়ে পশ্চিমাঞ্চলের (জিএম) মিহির কান্তি গুহ জানান, ম্যান পাওয়ার সংকট থাকায় উপ-সহকারী প্রকৌশলী আবুল হাসানকে একই পদে যোগদান করানো হয়েছে সৈয়দপুরে যোগদানের আদেশ প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, তার বিরুদ্ধে বিভাগীয় মামলা চলছে। মামলার রায়ে দোষি প্রমানিত হলে তাকে চাকরিচ্যুত করা হবে বলেও জানান তিনি।

০৫ সেপ্টেম্বর, ২০২০ at ১৯:০৮:১৫ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআরআর/এনআফটি