যশোরে আম্ফান ঝড়ে প্রতিবন্ধী স্কুল লন্ডভন্ড

যশোর সদরের চাঁচড়া ইউনিয়নে রুপদিয়া গ্রামে সিরাজুল ইসলাম অটিষ্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ে আম্ফান ঘূণিঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। টিনের তৈরি ছাউনি ও বেড়া লন্ডভন্ড হয়ে গেছে। প্রতিষ্ঠানের চেয়ার, টেবিল, আলমারিসহ সকল আসবাবপত্র নষ্ট হয়েছে। আগের মত পরিবেশে শিক্ষাদান কার্যক্রম চালাতে প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তারা আর্থিক সহযোগিতা পেতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।

জানা গেছে, এলাকার সাধারণ মানুষের সহযোগিতায় এই প্রতিষ্ঠানটি গড়া হয়। প্রতিষ্ঠানের সভাপতি সিরাজুল ইসলাম, সহ-সভাপতি বাবলু মোড়ল, উপদেষ্টা মুক্তিযোদ্ধা সুনীল, দাতা সদস্য হাসিবুল, সদস্য আব্দুর রাজ্জাক, আব্দুস শুকুর ও মনিরুলের প্রচষ্টায় স্কুলটি প্রতিষ্ঠা করা হয়। এখানে ১০৫ জন শিক্ষার্থী ও ২১ জন শিক্ষক রয়েছে। এলাকার হতদরিদ্র প্রতিবন্ধী অসহায় বাচ্চাদের নিয়মিত পাঠদান করা হয়। ঝড়ের পর প্রতিষ্ঠানটিতে প্রশাসনের পক্ষ থেকে এখনো পরিদর্শন করা হয়নি।

প্রতিষ্ঠানের সভাপতি সিরাজুল ইসলাম বলেন, আমরা খুবই কষ্ট করেই স্কুলটি প্রতিষ্ঠা করেছি। ঝড়ে সব লন্ডভন্ড হয়ে গেছে। প্রশাসনের পক্ষ থেকে কোন কর্মকর্তা এখানো পরিদর্শন পর্যন্ত করলো না। তাই আমরা খুবই নিরাশ। সরকারিভাবে সহযোগিতা না করা হলে স্কুলটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা এলাকাবাসীর জন্য বেশ কঠিন হয়ে পড়বে।