কামারখন্দে ভুট্টার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ভালো দাম ও বাজারে ব্যাপক চাহিদায় ভুট্টার বাম্পার ফলন হওয়ায় কামাখন্দের কৃষকের মুখে হাসি ফুটেছে। করোনায় অঘোষিত লকডাউন থাকলেও তাতে থেমে নেই কৃষকদের কাজ। ভুট্টা কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। অন্য ফসলের চেয়ে ভুট্টা চাষ লাভজনক হওয়ার কারণে উপজেলার অঞ্চলের ভুট্টা চাষে ঝুঁকেছেন কৃষকরা।

কৃষকের সাথে কথা বলে জানা যায়, ধান চাষের চেয়ে ভুট্টা চাষ অধিক লাভজনক। ধান চাষে একদিকে যেমন খরচ বেশি অন্যদিকে ফলন কম হয়ে থাকে। সেদিক থেকে ভুট্টা চাষে ফলন বেশি হয়। তাছাড়া ভুট্টা মানুষের জন্য যেমন পুষ্টিকর তেমনি এটি মাছ ও পোল্ট্রির খাবারসহ বিভিন্নভাবে ব্যবহার করা হয়। এছাড়া অন্যান্য ফসলের চেয়ে ভুট্টার রোগবালাই প্রতিরোধের ক্ষমতা বেশি।

উপজেলার চৌবাড়ি গ্রামের ভুট্টা চাষি বেল্লাল হোসেন জানান, উপজেলা কৃষি অফিস থেকে ভুট্টার বীজ, সারসহ প্রয়োজনীয় পরামর্শ নিয়ে ৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি, প্রতি বিঘায় প্রায় ২০ মণ করে ভুট্টার ফলন হবে। আশা করছি ৫ বিঘা জমিতে প্রায় ১০০ মণ ভুট্টা পাবো। এতে খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। আবহাওয়া যদি ভালো থাকে তাহলে সব খরচ বাদ দিয়ে ৯০ থেকে প্রায় ১ লক্ষ টাকা লাভ হবে বলে আশা করছি। এছাড়া অন্য ফসলের চেয়ে ভুট্টা চাষ খরচ কম এবং লাভ বেশি হওয়ায় আমাদের এলাকায় ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে।

এ ব্যাপারে কামারখন্দ উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, চলতি মৌসুমে ১০০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে, আশা করছি পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হলে উলজেলার কৃষকেরা ভুট্টা বিক্রি করে লাভবান হবেন। আগামী মৌসুমে কৃষকেরা ভুট্টা চাষ আরো বেশি করবেন।

তিনি আরোও জানান, কৃষকদের প্রশিক্ষণ, সার, বীজ, কৃষির প্রয়োজনীয় যন্ত্রাংশসহ সার্ভিবভাবে পাশে থেকে কাজ করে যাচ্ছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

মে ০৭, ২০২০ at ০৯:৩২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এআর/এএডি