নির্দেশ অমান্য করে চৌগাছায় বীজের জমজমাট ব্যবসা

যশোরের চৌগাছায় সরকারি নিষেধ অমান্য করে চৌগাছা উপজেলার বাহিরে গিয়ে শীমের বীজ কিনে হুমকির মুখে ফেলেছে উপজেলার বেশ কয়েকটি গ্রাম।করোনা ভাইরাসের ফলে সারা দেশে যেখানে সরকারি ভাবে সর্ব সাধারণের বাড়ির বাহিরে যেতে জোর নিষেধজ্ঞা রয়েছে, সেখানে উপজেলার নারায়ণপুর ইউনিয়নের বড়খানপুর গ্রামের প্রায় অর্ধশতাধিক ব্যক্তি ঝিনাইদাহ জেলার মহেশপুর, কোটচাঁদপুর, কালিগঞ্জ, চুয়াডাঙ্গার, জীবননগর এবং যশোর জেলার শার্শা ও নাভারন গ্রামের বিভিন্ন বাড়িতে বাড়িতে গিয়ে  শীমের বীজ সংগ্রহ করে।পরে এই বীজ বড়খানপুর গ্রামের বেশ কিছু ব্যবসায়ীর নিকট বিক্রয় করে। পরে ব্যবসায়ীরা এই বীজ ট্রাকে করে বাহিরে চালান করেন। তবে এলাকাবাসীর অভিযোগ করোনা ভাইরাস একটি সংত্রমণ রোগ সেহেতু ব্যবসায়ীরা কয়েকদিন এই বীজ কেনা বন্ধ করতে পারে। ফলে কিছুটা হলেও মানুষ নিরাপদ থাকতে পারবে।
আরও পড়ুন: করোনার উপসর্গে যুবকের মৃত্যু, ৩ বাড়ি লকডাউন

তবে ব্যবসায়ীদের দাবি শীমের বীজ কিনে অধিক লাভের আশায় এই সময় ব্যবসায়ীরা বিভিন্ন জায়গা থেকে বীজ সংগ্রহ করে থাকে।নাম প্রকাশ না করা শর্তে এই গ্রামের একাধিক ব্যক্তি বলেন, গ্রামের অনেক সম্মানিয় ব্যক্তিরা এই সময়ে ঝুঁকি নিয়ে বীজ না কিনার কথা বললেও তারা থামেনি ।

বড়খানপুরের ইউপি সদস্য কামাল হোসেন মল্লিক বলেন, গ্রামের বেশ কিছু ব্যবসায়ী আমাদের উপজেলার বাহিরে গিয়ে শীমের বীজ সংগ্রহ করছে, ফলে বিভিন্ন জায়গার বিভিন্ন লোকের সাথে মিশে আবার গ্রামে ফিরে আসছে ফলে গ্রামের লোকজন করোনা ভাইরাসের আতংকের মধ্যে আছে।আমি বেশ কয়েকবার মানা করার শর্তেও তারা আমার কথা শুনছেনা।

দেশদর্পণ/এমআই/এসজে