বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০ এর খুলনা বিভাগীয় পর্যায়ের কাবাডি

কাবাডি বাংলাদেশের একটি জাতীয় খেলা। এক সময় খেলাটি বাংলাদেশের প্রত্যন্ত অ লে ব্যাপক জনপ্রিয় ছিল। সময়ের পরিক্রমায় এ খেলাটি জনপ্রিয়তা হারায়। এ খেলাটি গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহী খেলা এবং খেলাটির সাথে বাংলাদেশের মাটি ও মানুষের নিবিড় সম্পর্ক আছে। খেলাটির জনপ্রিয়তা এবং হৃত গৌরব ফিরিয়ে আনার লক্ষে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের আয়োজনে যশোর জেলা ক্রীড়া সংস্থা ও যশোর জেলা পুলিশের যৌথ ব্যবস্থাপনায় এবং সিটি প্লাজা যশোরের পৃষ্ঠপোষকতায় অদ্য ১১/০৩/২০২০ সকাল ১০.০০ ঘটিকার সময় বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০ এর বিভাগীয় পর্যায়ের কাবাডি প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠান যশোর বাদশাহ ফয়সাল ইনষ্টিটিউট (কেন্দ্রীয় ঈদগাহ ময়দান) এ অনুষ্ঠিত হলো।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি ড. খঃ মহিদ উদ্দিন, বিপিএম(বার) মহোদয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা রেঞ্জের অতিঃ ডিআইজি মোঃ হাবিবুর রহমান,বিপিএম মহোদয়, যশোর জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক যশোর জনাব মোহাম্মদ শফিউল আরিফ মহোদয়, জনাব সাইফুজ্জামান পিকুল, চেয়ারম্যান, জেলা পরিষদ, যশোর, জনাব এস এম ইয়াকুব আলী, চেয়ারম্যান সিটি প্লাজা যশোর ও জনাব জাহিদ হাসান টুকুন, সভাপতি প্রেসক্লাব, যশোর। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যশোর জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি ও যশোর জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব মুহাম্মদ আশরাফ হোসেন,পিপিএম মহোদয়। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে যশোর জেলা পুলিশের এবং জেলায় কর্মরত অন্যান্য পুলিশ ইউনিটের উর্দ্ধতন কর্মকর্তাগন সহ যশোর জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তাবৃন্ধ উপস্থিত ছিলেন।
আরও পড়ুন: করোনা প্রতিরোধে শার্শায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত

উদ্বোধনী খেলায় খুলনা ও চুয়াডাঙ্গার পুরুষ কাবাডি দল অংশগ্রহন করে। এর পাশাপাশি খুলনা ও চুয়াডাঙ্গা মহিলা কাবাডি দল অংশগ্রহন করে। পরবর্তীতে ফিক্শ্চার অনুযায়ী প্রতিযোগিতার অন্যান্য খেলাগুলি অনুষ্ঠিত হয়।

অদ্য খেলার ফলাফলঃ-
খুলনা জেলা পুরুষ দল বনাম চুয়াডাঙ্গা জেলা পুরুষ দলঃ ৩৮-২০
খুলনা জেলা মহিলা দল বনাম চুয়াডাঙ্গা জেলা মহিলা দলঃ ৩৮-২০
মাগুরা জেলা পুরুষ দল বনাম কুষ্টিয়া জেলা পুরুষ দলঃ ২৯-২০
মাগুরা জেলা মহিলা দল বনাম কুষ্টিয়া জেলা মহিলা দলঃ ৩৯-১০
সাতক্ষীরা জেলা পুরুষ দল বনাম ঝিনাইদহ জেলা পুরুষ দলঃ ৫৭-১৫
সাতক্ষীরা জেলা মহিলা দল বনাম ঝিনাইদহ জেলা মহিলা দলঃ ১৯-৪১
যশোর জেলা পুরুষ দল বনাম বাগেরহাট জেলা পুরুষ দলঃ ২৫-১৫
যশোর জেলা মহিলা দল বনাম বাগেরহাট জেলা মহিলা দলঃ ৫৩-০৮

অত্র টুর্নামেন্টের ফাইনাল খেলা (পুরুষ ও মহিলা) অনুষ্ঠিত হবে আগামী ২২/০৩/২০২০ খ্রিঃ। এই টুর্নামেন্টের মূল উদ্যেশ্য হলো খুলনা বিভাগের প্রত্যেকটি জেলার প্রত্যন্ত অ লে এই খেলাটিকে জনপ্রিয় করা এবং এ খেলার হারানো ঐতিহ্য পুনরায় ফিরিয়ে আনা। এই উদ্দেশ্যে খুলনা বিভাগের প্রত্যন্ত অ ল থেকে খেলোয়াড় বাছাই করে প্রতিটি জেলা দল গঠন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন যুব সমাজকে বিভিন্ন সামাজিক অপসংস্কৃতি ও স্ক্রিন কালচার হতে দূরে রেখে গঠনমূলক কর্মকান্ডে তাদেরকে যুক্ত করা। যশোরের পুলিশ সুপার তার সভাপতির বক্তব্যে এই টুর্নামেন্টের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

দেশদর্পণ/এএইচএম/এসজে