সংস্কারের অভাবে শিবগঞ্জের প্রধান সড়কের বেহাল দশা

শিবগঞ্জ উপজেলার প্রধান সড়কটির বেহাল দশা। দ্রুত সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়বে । সড়কটি মেরামতের জন্য এলাকাবাসী দীর্ঘ দিন ধরেই দাবি জানিয়ে আসছেন।

এলাকা ঘুরে দেখা যায়, শিবগঞ্জ থানা মোড় থেকে নাগর বন্দর হয়ে আমতলী বন্দর পর্যন্ত প্রায় তিন কিলোমিটার সড়কটি উপজেলা শহরে প্রধান সড়ক। বর্তমানে সড়কটি সংস্কারের অভাবে বিভিন্ন জায়গা দেবে গিয়ে সড়কের আস্তরণ উঠে বড় বড় খানা খন্দের সৃষ্টি হয়েছে।

এই সড়কটি প্রধান সড়ক হওয়ায় উপজেলার ১২ ইউনিয়ন ও পৌরসভার মানুষ ভ্যান, অটোরিক্সা, সিএনজি, ট্রাক, বাইসাইকেল, মোটর সাইকেল সহ বিভিন্ন যানবাহন ও হাজার হাজার পেষাজীবি লোকজন এ রাস্তায় চলাচল করে। সড়ককে কেন্দ্র করে এর দু’পাশে গড়ে উঠেছে মার্কেট, স্কুল, হাসপাতালসহ অনেক প্রতিষ্ঠান।
আরও পড়ুন: বছরের পর বছর কর্মস্থলে না এসেও তিনি শিক্ষক!

একটু বৃষ্টি হলেই খানা খন্দর ভরে গিয়ে দুর্ভোগের স্বীকার হতে হয় পথচারীদের। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এলাকার গুরুত্বপুর্ণ সড়কটি মেরামত না হওয়ায় এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষোবের সৃষ্টি হয়েছে। বেড়াবালা মন্ডলপাড়া গ্রামের কাশেম আলীর ছেলে ভ্যান চালক আশরাফ এর সাথে কথা বলে তিনি বলেন, , সে এ রাস্তায় ভ্যান চালিয়ে জীবন জীবিকা নির্বাহ করে। কিন্তু রাস্তার নষ্ট হওয়ার ফলে কষ্ট করে গাড়ী চালাতে হয় তাকে। দেবে যাওয়া কিছু স্থানে পৌরসভা থেকে ইট ফেলে মেরামত করার চেষ্টা করলেও তা বেশিদিন স্থায়ী হয়নি।

সড়কটির সংস্কারের ব্যাপারে শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, আমরা কিছু সড়ক মেরামতের কাজ করে থাকি। এ সড়কটি আমাদের আওতায় নয়। সড়কটি জেলা সড়ক ও জনপথ বিভাগের।

এব্যাপারে মোঃ আশরাফুজ্জান, নির্বাহী প্রকৌশলী সওজ, সড়ক বিভাগ বগুড়া বলেন, সড়কটি সংস্কারের করার জন্য বরাদ্দ চেয়ে আবদেন পাঠানো হয়েছে। বরাদ্দ এলেই কাজ শুরু করা হবে।

দেশদর্পণ/এসএম/এসজে