ইঁদুরের আক্রমণে দিশেহারা কৃষক

যশোরের চৌগাছা উপজেলায় গম ও আলু চাষে বাম্পার ফলনের আশা করছে উপজেলার হাজারো কৃষক। উপজেলার কৃষকরা যখন বিভিন্ন ফসলের চাষ করে একের পর এক ক্ষতির মুখে পড়ছে, ঠিক সেই সময় হঠাৎ গম ও আলুর ক্ষেতে ইঁদুরের আক্রমণে দিশেহার উপজেলার হাজারো কৃষক।

উপজেলা কৃষি অফিসের হিসাব অনুসারে চলতি বছর এই উপজেলায় ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার ১৯০ হেক্টর জমিতে গম ও ৩৫০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে এই বছর গম ও আলু চাষে বাম্পার ফলন হতে পারে। কিন্তু হঠাৎ ইঁদুরের আক্রমণে কৃষকের স্বপ্ন ভেঙ্গে চুরমার হতে বসেছে, কোন ভাবেই ইঁদুরের আক্রমণ থেকে প্রতিরোধ করা যাচ্ছে না।

ইতি মধ্যে ইঁদুরের আক্রমণ থেকে বাঁচতে বাজার থেকে খোলা ইঁদুর মারার বিষ, গ্যাস ট্যাবলেট, ইঁদুর মারার কল, পিঠার সাথে বিষ মিশায়েও কোন ফল পাওয়া যাচ্ছে না।

সরেজমিন উপজেলার কয়ারপাড়া, লস্কারপুর, চাঁদপুর, হাজরাখানা, চাঁদপাড়া, গুয়াতলী, বড়খানপুর, পাতিবিলা সলুয়ার মাঠে গিয়ে দেখা যায়, ইঁদুরের আক্রমণে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

উপজেলার হাজরাখানা গ্রামের খাইরুল ইসলাম এক বিঘা, বাজেখানপুর গ্রামের সেলিম রেজা এক বিঘা, ভগবানপুর গ্রামের আব্দুল গনির এক বিঘা জমিতে গম চাষ করেছেন। ফলন হয়েছে বেশ কিন্তু ইঁদুরের আক্রমণে গমের ব্যাপক ক্ষতি হয়েছে।