রাজশাহীতে বিশুদ্ধ খাদ্য আদালতের কার্যক্রম শুরু

রাজশাহী মহানগরীতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে ‘বিশুদ্ধ খাদ্য আদালত’র কার্যক্রম শুরু করা হয়েছে। রাজশাহী মহানগর দায়রা জজ ও.এইচ.এম. ইলিয়াস হোসাইন এবং রাজশাহী চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নূরুল আলম মোহাম্মদ নিপু নির্দেশনায় এ কার্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে পুলিশের সহায়তা নিয়ে প্রথমবারের মত অভিযানও পরিচালনা করা হয়েছে।

গতকাল শনিবার মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকায় এই অভিযান চালানো হয়। পর্যায়ক্রমে সব এলাকায় এ অভিযান চলানো হবে।

রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক মোঃ সাদেকীন হাবীব বাপ্পী জানান, প্রথম দিন সংক্ষিপ্ত বিচারের নিমিত্তে ‘বিশুদ্ধ খাদ্য আদালত’ মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় অভিযান পরিচালনা করে।
আরও পড়ুন: ভোটের তারিখ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি

রাজশাহী জেলা খাদ্য পরিদর্শক শহিদুল ইসলামের অভিযোগের এলাকার বিভিন্ন খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ঘুরে দেখা হয়। এ সময় অভিজাত রেস্তরাঁ ‘চিলিস’র রান্নাঘর পরিদর্শন, মহানগরীর বিশাল কনফেকশনারী ও কুন্ডু বেকারীর মেয়াদ উত্তীর্ণ এবং নিম্ন মানের শিশু খাদ্য, চকলেট, টমেটো সস, কাস্টার্ড পাউডার, পান মসলাসহ বিভিন্ন খাদ্যদ্রব্য জব্দ করে জনসম্মুখে ধ্বংস করা হয়। নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর বিধি সম্পর্কে এই কার্যক্রমে সকলকে সচেতন হওয়ারও আহŸান জানানো হয়।

এখানে উল্লেখ্য যে, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মূলে এবং নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর ৬৫(১) ও ৬৫(২) ধারা মোতাবেক এ কার্যক্রম পরিচালিত হয়। এর উদ্দেশ্য মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য নিরাপদ খাদ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতের উদ্দেশ্যে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেসির আ লিক এখতিয়ার সম্পন্ন এলাকায় ভেজাল খাদ্যদ্রব্য উৎপাদন, আমদানী, প্রকৃয়াকরণ, মজুত,সরবরাহ, বিপনন, বিক্রয় রোধকরণ, ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুত, বিক্রয় ও ব্যবহার নিয়ন্ত্রণ এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ হিসেবে তার অপব্যবহার রোধ এবং সরকারের নির্ধারিত সঠিক ওজন নিশ্চিত করা।

দেশদর্পণ/এমআরআর/এসজে