নৃগোষ্ঠীর অস্তিত্বের কথা বলে ‘মাতব্রিং’

পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী মান্দি সম্প্রদায়। সমতলের মানুষের আগ্রাসনে অস্তিত্ব সংকটে পড়া ভূমিজাতকদের প্রেম, বিরহ-বেদনা ও বংশ পরম্পরার ভিটেমাটি থেকে উচ্ছেদের আর্তনাদের হৃদয়স্পর্শী সংলাপ স্তব্ধ করেছে। বিবর্তনের প্রযোজনা মাতব্রিং নাটকে ফুটিয়ে তোলা হয়েছে ভূমিজাতক মান্দি নৃগোষ্ঠীর নানা উপকথা। সাধনা আহমেদ রচিত মাতব্রিং নাটকটি তৃতীয় আন্তর্জাতিক নাট্য উৎসবে রোববার রাতে যশোর জেলা শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হয়। এর নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। বিবর্তন যশোর’র তিন দশকে পদার্পণ উপলক্ষে এ নাট্য উৎসবের আয়োজন করা হয়েছে।

নাট্য নির্দেশক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইউসুফ হাসান অর্ক বলেন, আমাদের দেশে প্রান্তিক বা বিশেষ কোনো অঞ্চলে বসবাসরত বেশকিছু জাতিগোষ্ঠী রয়েছে যাদের অভিধা নিয়ে মতদ্বৈততা এখনো এদেশের বিদগ্ধ মহলে বিদ্যমান। এদের সাংস্কৃতিক স্বকীয়তা নিয়ে নানান গবেষণাসহ বাংলাদেশের আনুষ্ঠানিক শহুরে মঞ্চে ‘নৃগোষ্ঠী নাট্য’ অভিধা দিয়ে নিরীক্ষাধর্মী নাট্য প্রযোজনার প্রয়াসও হয়েছে বিস্তর। আমাদের প্রয়াস ‘নৃগোষ্ঠী নাট্য’ নির্মাণ নয়, বরং মান্দি নামক একটি জাতিগোষ্ঠীর জীবনকে প্রেক্ষাপট ধরে তার মধ্য দিয়ে সমস্ত পৃথিবীর মানুষের চিরায়ত সঙ্কটকে ছুঁয়ে যাওয়াই উদ্দেশ্য।

আরও পড়ুন:
রোদে পোড়া ত্বকের প্রাকৃতিক যত্ন
সহজ পাঁচ উপায়ে হাত-পা ফর্সা করুন
পুলিশ ও সাংবাদিক পরিচয়ে নারীর মাদক ব্যবসা!

নাটকটিতে অভিনয় করেছেন সানোয়ার আলম খান দুলু, নওরোজ আলম খান চপল, কামরুল হাসান রিপন, অর্পিতা সিকদার তুলি, রুহিনা শারমিন এলিস, শাহারিন সুলতানা, শারমিন সুলতানা সাথী, কমল বিশ্বাস, দেবাশীষ মল্লিক, আসিফ খান, ভগিরত পাল, শেখ জাহিদ, মানস বিশ্বাস, সুমন ব্যানার্জী, আতিকুজ্জামান রনি, দেবদুলাল রায়, জুনিথা দাস তুলি, লাবন্য বিশ্বাস, বাঁধন সরকার, সাধন মল্লিক রনি, সঞ্জয় দফাদার, নিশিত সরকার, তন্ময় রায়, রাম প্রসাদ রায় ও আতিকুজ্জামান রনি। নাটকের সংগীত পরিবেশন করেছেন মৌসুমী আক্তার বন্যা, কাজী পলাশ ইসলাম ও কমল বিশ্বাস।

এছাড়া নাটকের সঙ্গীত পরিচালক ইউসুফ হাসান অর্ক, পোশাক পরিকল্পনা করেছেন আইরিন পারভীন লোপা, আলোক পরিকল্পনা করেছেন শাহীন রহমান, সেট পরিকল্পনায় ইউসুফ হাসান অর্ক ও কোরিওগ্রাফি করেন অদিতি সরকার রুমা।

অক্টোবর ১৭, ২০১৯ at ১৫:১৬:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এইচআটি/তআ