যশোরে আন্তর্জাতিক নাট্যেৎসব শুরু ১২ অক্টোবর

আগামী ১২ অক্টোবর থেকে আড়াই শতাধিক শিল্পীর অংশগ্রহনে যশোরে শুরু হতে যাচ্ছে তৃতীয় আন্তর্জাতিক নাট্যোৎসব। ভারত ও বাংলাদেশের আটটি সনামধন্য নাট্যদল এ উৎসবে তাদের নাটক মঞ্চস্থ করবে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি নাট্য উৎসবের উদ্বোধন করবেন বলে আয়োজক দেশের অন্যতম নাট্য সংগঠন বিবর্তন যশোরের নেতৃবৃন্দ জানিয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বিকেল ৫টায়। যশোরের ৮টি সাংস্কৃতিক সংগঠন গান, নাচ ও কবিতা আবৃত্তি পরিবেশন করবে। আর প্রতিদিন নাটক শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

উৎসব কমিটির আহ্বায়ক ও বিবর্তন যশোরের সভাপতি সানোয়ার আলম খান দুলু জানান, বিবর্তন যশোর আগামী ১২ অক্টোবর ৩০ বছরে পদার্পণ করছে। এ উপলক্ষে দ্রোহ, প্রেম ও ঐতিহ্যের স্বপ্নযাত্রায় আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। এবার তৃতীয়বারের মতো বির্বতনের আয়োজনে আন্তর্জাতিক নাট্যোৎসব অনুষ্ঠিত হবে।

বিবর্তনের সাবেক সাধারণ সম্পাদক ও উৎসবের অনুষ্ঠান উপ কমিটির আহ্বায়ক এইচ আর তুহিন জানান, কলকাতার টালিউডপাড়ার অঞ্জনা বসু, বিপ্লব বন্দ্যোপাধায়, দেবশঙ্কর হালদার ও চৈতী ঘোষালের মত জনপ্রিয় অভিনেতা নাট্যমঞ্চ মাতাতে যশোরে আসছেন। এছাড়া বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা অনন্ত হীরা, রমিজ রাজু, নুনা আফরোজ ও লিয়াকত আলী লাকীরাও থাকবেন।

দেশ দর্পণে আরও পড়ুন :
রিশা হত্যা মামলায় আসামি ওবায়দুলের ফাঁসির রায়
ডাকাত দলের ৮ সদস্য গ্রেপ্তার

যশোর জেলা শিল্পকলা একাডেমির শীতাতপ নিয়ন্ত্রিত মঞ্চে সাতদিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। এছাড়া ‘রাজনৈতিক, সামাজিক ও শৈল্পিকতায় নাট্যকর্মীদের দায়বদ্ধতা’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে ১৮ অক্টোবর। সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলায় এ সেমিনার অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কোলকাতার নাট্য গবেষক ও সমালোচক অংশুমান ভৌমিক।

সাতদিনে আটটি নাটক
উৎসবের প্রথমদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় মঞ্চ আলোকিত করবে ঢাকার জনপ্রিয় ‘লোক নাট্যদল’। ‘আমরা তিনজন’ নাটক নিয়ে দলটি মঞ্চ মাতাবে। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে এই নাটকের নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। দ্বিতীয়দিন সন্ধ্যায় আয়োজক সংগঠন বিবর্তন যশোর মঞ্চস্থ করবে পাহাড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সাংস্কৃতিক জীবনধারা নিয়ে নির্মিত নাটক ‘মাতব্রিং’। সাধনা আহমেদের রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ইউসুফ হাসান অর্ক। তৃতীয় দিন সন্ধ্যায় মঞ্চস্থ হবে ঢাকার জনপ্রিয় নাট্যদল ‘প্রাঙ্গণে মোর’র নাটক ‘ঈর্ষা’। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছেন জনপ্রিয় টেলিভিশন ও মঞ্চ অভিনেতা অনন্ত হীরা। চতুর্থদিন চুয়াডাঙ্গার অনির্বাণ থিয়েটার মঞ্চস্থ করবে ‘জিষ্ণুযারা’। এ নাটকের নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় করেছেন আনোয়ার হোসেন।

আর পঞ্চমদিন ‘প্রাচ্য কলকাতা’র নাটক- ‘খেলাঘর’। হেনরিক ইবসেনের ‘এ ডলস হাউস’ গল্প অবলম্বনে খেলাঘরের নাট্যরূপ দিয়েছেন রতন কুমার দাস। নির্দেশনা দিয়েছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা বিপ্লব বন্দ্যোপাধ্যায়। ষষ্ঠদিন পশ্চিমবঙ্গের ঋত্বিক বহরামপুর মঞ্চায়ন করবে গ্রামীণ জীবনযাত্রার উপর নির্মিত কাব্য গীতিনাট্য ‘চম্পাবতী’। অমর কবি জসীম উদ্দীনের ‘বেদের মেয়ে’ অবলম্বনে সৈয়দ শামসুল হক এই নাটকের নাট্যরূপ দিয়েছেন। মঞ্চভাবনা ও নির্দেশনা দিয়েছেন বিপ্লব দে। সমাপনী দিনে পরপর দুইটি নাটক মঞ্চস্থ হবে। প্রথমে মঞ্চস্থ হবে কোলকাতার অঙ্গন বেলঘড়িয়ার নাটক ‘ফিরে পাওয়া’। যার নাট্যকার বেবি সেনগুপ্ত। আলোক পরিকল্পনা ও নিদের্শনা দিয়েছেন অভি সেনগুপ্ত। এরপর মঞ্চে আসবে পশ্চিমবঙ্গের ‘যুগের যাত্রী চন্দননগর’র নাটক ‘চাঁদসওদাগর’। শঙ্কর বসু ঠাকুরের রচনায় রামকৃষ্ণ ম-ল এ নাটকের নির্দেশনা দিয়েছেন।

একসাথে আটটি নাটককের জন্যে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ও ৫০০ টাকা। এছাড়া প্রতিদিনের টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ২০০ ও ১০০ টাকা।

অক্টোবর ১০, ২০১৯ at ১৭:৪০:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/আজা