সরকার জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করতে চায়

বর্ণবাদবিরোধী নেতা ও দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলার মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য জাতিসংঘের সদর দপ্তরে স্থাপন করতে চায় সরকার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এটি বাস্তবায়নের বিষয়টি প্রক্রিয়াধীন বলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে জানান হয়েছে।

বুধবার (২ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য উপস্থাপন করা হয়। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও কাউন্সিলর মো. মোশাররফ হোসেন মোল্লা স্বাক্ষরিত কার্যপত্রে এ তথ্য উল্লেখ করা হয়।

একাদশ জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪র্থ বৈঠক আজ কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, নাজমুল হাসান, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ. এম. নাঈমুর রহমান এবং জাকিয়া তাবাসসুম বৈঠকে অংশগ্রহন করেন।

এছাড়া বৈঠকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল-২০১৯ স্থায়ী কমিটিতে উপস্থাপন করা হয়। কমিটির সদস্যবৃন্দ বিলটি বিশদভাবে পর্যালোচনা করেন। বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য কমিটির সদস্য এ. এম নাঈমুর রহমানকে (১৬৮ মানিকগঞ্জ-১) আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

আরো পড়ুন:
ফেন্সিডিলসহ আটক ১
প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্রশিল্প

এর আগে স্থায়ী কমিটির পক্ষ থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপসমূহ জানতে চাওয়া হয়। এর প্রেক্ষিতে বৈঠকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গৃহীত যাবতীয় পদক্ষেপ তুলে ধরা হয়।

বৈঠকের কার্যপত্রে উল্লেখ করা হয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সমন্বয় কমিটির কাছে সর্বমোট ৮৯টি ইভেন্টের তালিকা দেয়া হয়েছে। এর মধ্যে ৫০টি দেশীয় ও ৩৯টি আন্তর্জাতিক টুর্নামেন্ট। এসব খেলাধুলা/টুর্নামেন্ট আয়োজনের জন্য ৩০৬ কোটি ২৩ লাখ টাকার সম্ভাব্য বাজেট অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সব খেলা বঙ্গবন্ধুর নামে করা হবে বলেও সিদ্ধান্ত হয় । জাতীয় পর্যায়ের জন্মশতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে সরকার কর্তৃক চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ গঠন করা হয়।

বৈঠকে নির্বাচনী ইস্তেহার অনুযায়ী প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র স্থাপনের লক্ষ্যে আগামী তিন মাসের মধ্যে ডিপিপি প্রণয়ন করে পরিকল্পনা মন্ত্রনালয়ে প্রেরণের জন্য কমিটি সুপারিশ করে।

অক্টোবর ০২, ২০১৯ at ২০:৩৭:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এএএম