নওগাঁর রাণীনগরে ফ্রান্স প্রবাসীর জমি দখলের অভিযোগ

নওগাঁর রাণীনগর উপজেলার টুং গ্রামের বাসিন্দা ফ্রান্স প্রবাসী গোলাম মোস্তফা বেলালের প্রায় ২বিঘা জমি জবর দখলের পায়তারার অভিযোগ উঠেছে  মো. মুক্তাদির নামে স্থানীয় রাজনৈতিক প্রভাবশালী এক ব্যক্তির বিরুদ্ধে। এ বিষয়ে গোলাম মোস্তফা বেলাল রাণীনগর থানায় লিখিতভাবে অভিযোগ করেছেন।

খোঁজ নিয়ে জানাগেছে, রাণীনগর উপজেলার আবাদপুকুর এলাকার বাসিন্দা আজিজার রহমান পাশের গ্রাম কালিগ্রামের নুরুল খন্দকারের সাথে কিছু জমিএওয়াজ বদল করেন ২০০২ সালে।  এই এওয়াজবদল দলিলমুলে আজিজার রহমান নুরুল খন্দকারের ৪ বিঘা সম্পতি পান। এরমধ্যে ২ বিঘা জমি এওয়াজ বদলের পরদিন তার জামাই মতিউর রহমানের নামে হেবা দলিল করে দেন আজিজার রহমান প্রবাসী গোলাম মোস্তফা বেলাল তার সহোদর উক্ত মতিউর রহমানের কাছ থেকে ২০০৯ সালে ওই ২ বিঘা জমি ক্রয় করেন। এরপর ক্রয়করা জমি  প্রবাসী গোলাম মোস্তফা বেলাল  প্রবাসে থাকার কারনে তার মামাতো বোন ও শ্যালিকা আবাদপুকুর এলাকার বাসিন্দা শাহিনুর শাহী  দেখাশোনার দায়িত্ব দেন।  এরপর থেকে শাহী ওই সম্পত্তি চাষাবাদ করে আসছেন।

আরো পড়ুন :

> কুবিতে ৬১ কোটি ২৯ লাখ টাকার বাজেট পাস
> কুবিতে ব্রাহ্মণবাড়িয়া ছাত্রকল্যাণ পরিষদের নয়া সভাপতি রিফাত

প্রবাসী গোলাম মোস্তফা বেলাল জানান,গত ১৪ মে আমি জনৈক আনোয়ার হোসেন নামে এক ব্যক্তিকে দিয়ে আমার জমিতে সীমানা পিলার পোঁতার সময় কালিগ্রামের নুরুল ইসলামের ছেলে ও কালিগ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. মুক্তাদির জোর পুব্বর্ক জমিতে প্রবেশ করে সীমানা প্রাচীর তুলে ভেঙে ফেলে। এ সময় আমি ঘটনাস্থলে এসে সীমানা প্রাচীর তুলে ভেঙে ফেলার কারন জানতে চাইলে মুক্তাদির ওই সম্পত্তি তার নিজের দাবি করেন এবং আমি ওই সম্পত্তিতে গেলে আমার ও আমার পারিবারের সদস্যদের মারপিট ও খুন জখমের হুমকি প্রদর্শন করেন।

প্রায় ২১ বছর আগে এই সম্পত্তি  এওয়াজবদল হলেও এতদিন পর এওয়াজবদল কারিদের সন্তানরা কেন ওই সম্পত্তি দাবি করছেন তা বোধগম্য নয়। এটি নি:সন্দেহে উদ্দেশ্যমুলকভাবে ওই সম্পত্তি থেকে আমাকে উচ্ছেদের পায়তারা বলে মনেকরি। আমি  এ বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করছি।বাধ্য হয়ে আমার কষ্টাজিত  টাকায় ক্রয় করা সম্পত্তি রক্ষা ও জান মালের নিরাপত্তার জন্য আমি থানায় লিখিতভাবে অভিযোগ করেছি। একই সাথে ওই সম্পতিতে যেন দখল নিতে না পারে এর নিষেধাজ্ঞা চেয়ে আদালতে মামলা দায়ের করেছি।

এ বিষয়ে জানতে চাইলে  মুক্তাদিরের বাবা  নুরুল খন্দকার বলেন, সম্পত্তি নিয়ে কোন সমস্যা থাকলে তা বসে সমাধান করা যেতো॥ কিন্তু যেহেতু তারা আদালতে গেছেন এখন আদালতের মাধ্যমেই এর সমাধান হোক।

ওই সম্পত্তির আরেক মালিক দাবিদার  আবাদপুকুরের আজিজার রহমানের ছেলে গোলাম রব্বানী বলেন,   যে সম্পত্তি এওয়াজবদল  হয়েছে কোন পক্ষই তার দখল বুঝে পাননি বলে অভিযোগ করেন। তাই আমি  এওয়াজবদলের ওই সম্পত্তি ফেরত পেতে আদালতে মামলা করেছি।

তবে এই অভিযোগ অস্বীকার করে প্রবাসী গোলাম মোস্তফা বেলাল বলেন, এওয়াজ বদলের ওই সম্পত্তি দুই পক্ষ শুধু দখলই পাননি। ইতোমধ্যে দুই তাদের প্রাপ্ত সম্পত্তি হস্তান্তর ও করেছেন বলেও দাবি করেন। প্রবাসী গোলাম মোস্তফা বেলাল। এ বিষয়ে রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, অভিযোগ পাবার পর উভয় পক্ষকেই আইনশৃঙ্খলা ভঙ্গনা করার জন্য বলা হয়েছে। বর্তমানে সম্পত্তি যার দখলে আছে তিনি ই চাষাবাদ করবেন বলেও জানান ওসি আবুল কালাম আজাদ  ।

জুলাই ১৮, ২০২৩ at ১৩:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর