সিলেটসহ ৫ জেলার নিম্নাঞ্চল প্লাবিত, পানিবন্দি মানুষ

ছবি- সংগৃহীত।

বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটে বিপৎসীমা অতিক্রম করেছে নদনদীর পানি। ইতোমধ্যে সিলেট মহানগরীর বিভিন্ন এলাকায় সুরমার পানি প্রবেশ করেছে। এছাড়া জেলার বিভিন্ন উপজেলায় দেখা দিয়েছে বন্যা। বিশেষ করে গোয়াইনঘাট উপজেলায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার পাশাপাশি উপজেলার ৭টি ইউনিয়নে সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। একই সঙ্গে কোম্পানিগঞ্জ, জকিগঞ্জ ও কানাইঘাট উপজেলার কয়েকটি সড়কে পানি উঠে যাওয়ায় যাতায়াতে বিঘ্ন ঘটছে।

সিলেট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ জানান, গতকাল সোমবার বিকাল ৩টা পর্যন্ত সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এ পয়েন্টে নদীর পানি রেকর্ড করা হয় ১৩.২৩ সে.মি.। সুরমা নদীর সিলেট পয়েন্টেও পানি বেড়েছে। বিকাল ৩টা পর্যন্ত পানি রেকর্ড কার হয়েছে ১০.৩১ সে.মি.। এ পয়েন্টের বিপৎসীমা হচ্ছে ১০.৮০ সে.মি.।

বিস্তারিত প্রথম কমেন্টে…

> কুবিতে নিয়ম লঙ্ঘন করে বিভাগীয় প্রধান
> বারহাট্টায় নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা সংষ্কারের অভিযোগ

বন্যা পরিস্থিতি মোকাবিলায় পুলিশ ও ফায়ার সার্ভিসকে প্রস্তুত থাকতে নির্দেশ দেয়া হয়েছে জানিয়ে সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, আগামী কয়েক দিনে জেলায় ১ হাজার ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ফলে সিলেটে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

সিলেট, সুনামগঞ্জ, নীলফামারী, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বহু মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। রাস্তাঘাটে পানি উঠে যান চলাচলও বন্ধ রয়েছে। নদনদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলে নতুন করে আরো কিছু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

জুন ২০, ২০২৩ at ১০:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর