আগস্টে ব্রিকস’র সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ

ছবি- সংগৃহীত।

চলতি বছরের আগস্টে বাংলাদেশ ব্রিকস-এর সদস্য হতে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

বুধবার (১৪ জুন) জেনেভার প্যালেইস ডি ন্যাশন্স-এ সফররত সাউফ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সাইরিল রামাপোসা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। এ বিষয়ে ব্রিফকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

আরো পড়ুন :

> নেত্রকোনায় ১০৭ বোতল ভারতীয় মদসহ আটক ১
> সাভারে কিস্তির টাকা আনতে গিয়ে প্রাণ গেল এনজিও কর্মীর

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘তারা (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও সাউথ আফ্রিকা) যে ব্রিকস ব্যাংকটা করেছে, সম্প্রতি আমাদের তাতে গেস্ট হিসেবে দাওয়াত দিয়েছিল৷ ব্যাংকে আমাদের সদস্য করেছে৷ আগামীতে তারা ব্রিকসে আমাদের সদস্য করবে, আগস্ট মাসে ওদের সম্মেলন হবে৷ প্রধানমন্ত্রী ইনশাল্লাহ সেখানে যাবেন৷”

বর্তমানে ব্রিকস-এর সদস্য পাঁচ দেশ৷ একে আব্দুল মোমেন জানান, আগামীতে আরো আটটি দেশকে তারা সদস্য করবে৷ ‘‘তার মধ্যে বাংলাদেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়াকে তারা দাওয়াত দিয়েছে৷”

ব্রিকস-এ যোগদানের সুবিধার কথা তুলে ধরে তিনি বলেন, ‘‘এটা আমাদের অর্থায়নের আরেকটি ক্ষেত্র হবে৷ আমাদের তো টাকা পয়সা দরকার৷ সেদিক থেকে এটা ভালো হবে৷”

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন সাউথ আফ্রিকাকে নিয়ে ২০১৫ সালে ব্রিকসের নিজস্ব ব্যাংক যাত্রা শুরু করে৷ পরবর্তীতে অবশ্য এর নাম পাল্টে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক করা হয়েছে৷ ব্যাংকটির প্রতিষ্ঠাতা সদস্য পাঁচ দেশের পাশাপাশি ২০২১ সালে নতুন সদস্য হিসেবে যোগ দেয় বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও মিশর৷ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য অনুযায়ী, ব্যাংকের পাশাপাশি এখন ব্রিকস জোটেও যোগ দিতে যাচ্ছে বাংলাদেশ৷

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহী এবং প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

এর আগে একই স্থানে মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাল্টাকে বাংলাদেশ থেকে ওষুধ ও তৈরি পোশাক আমদানি করার অনুরোধ করেন।

সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট এবং মাল্টার প্রেসিডেন্ট আলাদা বৈঠকে দুই জনকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তাদের মিশন খোলার অনুরোধ করেন।

সাউথ আফ্রিকা এবং মাল্টার প্রেসিডেন্ট-এর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই দুটি বৈঠকের দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা সংকট এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

জুন ১৫, ২০২৩ at ২০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর