দুমকিতে সংস্কারহীন গ্রামীণ সড়কে বেহালদশায় জনদূর্ভোগ

পটুয়াখালীর দুমকি উপজেলার পাঙ্গাশিয়া নেছারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ধোপারহাট হয়ে হাজিরহাট পর্যন্ত ৬কিলোমিটার গ্রামীণ সড়কের বেহাল দশায় জনদূর্ভোগ দেখা দিয়েছে। দীর্ঘদিন যাবৎ সংস্কারহীন পড়ে থাকায় কার্পেটিং নস্ট হয়ে সড়কটি যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সরেজমিন পরিদর্শণে গিয়ে সড়কটি এমন বেহাল চিত্র দেখা গেছে।

জানাজায়, বিগত ২০১৪সালে উপজেলা প্রকৌশল বিভাগ (এলজিইডি) কার্পেটিং দ্বারা এ সড়কটি পাকা করণ করেন। যা মাত্র ২বছরের মধ্যেই বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে ইট সুড়কি বেড়িয়ে পড়ে। এভাবে দীর্ঘ সময় সংস্কারহীন পড়ে থাকায় আস্তে আস্তে রাস্তার কার্পেটিং নস্ট ও নিশ্চিহ্ন হয়ে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এমন বেহাল রাস্তায় এখন আর রিস্কা ভ্যান কিম্বা অটোবাইকও ঢুকতে চায় না। ফলে এলাকাবাসীসহ পথচারিদের পায়ে হেটে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ বিষয়ে ৪নং ওয়ার্ডের বাসিন্দা মো. বেলাল হোসেন ফরাজী বলেন, রাস্তাটি অনেকদিন যাবত সংস্কার না করায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিশু-কিশোর শিক্ষার্থীসহ এলাকাবাসীদের প্রতিদিন অন্তত: দু‘বার প্রায় ৬কি.মিটার পথ পায়ে হেটে অতি কস্টে অতিক্রম করতে হয়। কার্পেটিং ওঠার কারণে ইটসুড়কির সাব-বেইজ্ড রাস্তায় পায়ে হাটাও দুস্কর হয়েছে।

আরো পড়ুন :
> ১১ বছর ধরে বিদ্যালয়ের অর্থ নিয়ে নয়-ছয়;বার বার তদন্ত হলেও ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ
> সুশিক্ষিত জাতি গঠনে শিক্ষিত মায়ের ভুমিকা সবচেয়ে বেশি-এমপি প্রিন্স

শীঘ্রই রাস্তাটি সংস্কার করা প্রয়োজন। ৮ নং ওয়ার্ডের বাসিন্দা পাঙ্গাশিয়া আল-মদিনা মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন সাঈদী বলেন রাস্তাটির পাশে অনেকগুলি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক, শিক্ষিকাসহ স্থানীয়দের যাতায়তে চরম দুর্ভোগ হচ্ছে । তিনি আরও জানান, শুধু এটিই নয় বরং অত্র ইউনিয়নের ৪, ৫ ও ৮ নং ওয়া‌র্ডের অন্যান্য কানেক্টিং রাস্তাাঘাটগুলোও চলাচলের অনু‌পো‌যোগী। তাই এটিসহ সকল রাস্তাগু‌লো দ্রুত সংস্কার ক‌রার জোর দাবি জানিয়েছেন তিনি।

ইউপি চেয়ারম্যান এড. গাজী মো. নজরুল ইসলাম বলেন, রাস্তাটি সংস্কারের ব্যাপারে উপজেলার উন্নয়ন সভায় একাধিবার উত্থাপন করা হলেও বরাদ্দ সংকটে সংস্কার কাজ হচ্ছে না।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. আজিজুর রহমান বলেন, আমি এখানে নতুন এসেছি। এখনও তেমন কিছু জানা বা চেনা হয়নি। পাঙ্গাশিয়ার উল্লেখিত রাস্তাটি সরেজমিন পরিদর্শণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

জুন ০৩, ২০২৩ at ১৪:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জউ/মেমহ