জাবিতে গবেষণা ভাতা বন্ধের প্রতিবাদ শিক্ষক ফোরামের

ছবি- সংগৃহীত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষকদের গবেষণা ভাতা বন্ধ করার প্রতিবাদ ও মেয়াদোত্তীর্ণ সকল গণতান্ত্রিক পর্ষদে দ্রুত নির্বাচনের দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নেতৃবৃন্দ। রবিবার (২১ মে) সকাল ১০টায় সংগঠন থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি শিক্ষকদের সার্বক্ষণিক গবেষণার সঙ্গে যুক্ত থাকতে হয়। তাই গবেষণার গুরুত্ব উপলব্ধি করেই শিক্ষকদের জন্য গবেষণা ভাতা চালু করা হয়। তবে শিক্ষক সমিতিসহ সংশ্লিষ্ট কোনো পক্ষকে না জানিয়ে গবেষণা ভাতা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে এর দীর্ঘমেয়াদী কুফল পুরো বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে।

গবেষণা ভাতা বন্ধ করা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের পূর্ণাঙ্গ লঙ্ঘন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, পিএইচডি ইনক্রিমেন্ট ও শিক্ষাছুটিকালীন বার্ষিক ইনক্রিমেন্টসহ শিক্ষকদের ন্যায্য পেশাগত সুযোগ-সুবিধা নিশ্চিত করা হচ্ছে না। অন্যদিকে অযৌক্তিকভাবে বিদ্যমান সুযোগ-সুবিধাগুলো সংকুচিত করা হচ্ছে। এতে মেধাবী তরুণেরা শিক্ষকতা পেশায় যোগ দিতে নিরুৎসাহিত হচ্ছেন।

অ্যাক্টের ধারায় পর্ষদগুলোর মেয়াদ বিবৃতিতে সম্পর্কে বলা হয়, ২০১৬ সালের জুলাই মাসে সিনেট থেকে সিন্ডিকেট সদস্যের মেয়াদ শেষ হয়। এরপর ২০১৮ সালের মে মাসে ডিন, জুন মাসে সিন্ডিকেট, শিক্ষা পর্ষদ ও অর্থ কমিটি এবং একই বছরের অক্টোবর মাসে সিনেটে শিক্ষক প্রতিনিধিদের মেয়াদ শেষ হয়। এছাড়া ২০২১ সালের জানুয়ারি মাসে সিনেটে রেজিস্ট্রার গ্রাজুয়েট প্রতিনিধিদেরও মেয়াদ শেষ হয়। তবে নির্বাচনের জন্য প্রশাসনের কোন উদ্যোগ নজরে আসেনি।

এর আগে, গত ১৬ মে বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক অফিস আদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা ভাতা বন্ধ করার কথা জানানো হয়। অফিস আদেশে বলা হয়, ‘একাদশ জাতীয় সংসদের সরকারি হিসাব-সম্পর্কিত স্থায়ী কমিটির নির্দেশনার প্রেক্ষিতে, গত ১৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় শিক্ষকদের গবেষণা ভাতা বাবদ প্রদানকৃত মাসিক তিন হাজার টাকা বন্ধ করা হয়েছে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, গবেষণা ভাতা বন্ধ করার বিষয়ে শিক্ষক সমিতির পক্ষ থেকে উপাচার্যের সঙ্গে কথা বলেছি। তিনি গবেষণা ভাতা পুনরায় চালু করার বিষয়ে আশ্বস্থ করেছেন। আশা করি, আগামী সিন্ডিকেটে বন্ধের সিদ্ধান্ত স্থগিত করা হবে।

মে ২০, ২০২৩ at ১৯:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/ইর