বর্নিল আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস ও নবীন বরণ অনুষ্ঠান পালিত

২২ ফেব্রুয়ারি বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস। ২০১১ সালের এই দিনে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছিল দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠখ্যাত এই বিদ্যায়তনের। দিবসটি উদযাপনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা কর্মসূচিতে পালন করেন।
বিশ্ববিদ্যালয় সূত্র জানান,  ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হয় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার দুয়ার। তৎকালীন বরিশাল বিশ্ববিদ্যালয় শহরাঞ্চলীয় অস্থায়ীক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করলেও বিশ্ববিদ্যালয়টি বর্তমানে স্থায়ী ক্যাম্পাস রয়েছে। ৫৩ একরের এই ক্যাম্পাস বরিশাল সদর উপজেলার কর্ণকাঠিতে কীর্তনখোলা নদীর তীরে শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুসংলগ্ন ঢাকা-পটুয়াখালী মহাসড়কের পাশে অবস্থিত।
প্রতিষ্ঠার সময় ২০১১-১২ শিক্ষাবর্ষে মাত্র ছয়টি বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম দিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্ববিদ্যালয়টি ২৪টি বিভাগে স্নাতক ও ১৮টি বিভাগে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। প্রতিবছর ছয়টি অনুষদে স্নাতক পর্যায়ে প্রায় ১৪৯০ জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তির সুযোগ দেওয়া হয়।
এদিকে বিশ্ববিদ্যালয় এক যুগ পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। নেয়া হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচি।
উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরফিন এবং প্রধান অতিথি আবুল হাসানাত আব্দুল্লাহ সকাল ১০টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। এরপর বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবস এর শুভ উদ্বোধন করেন।
কর্মসূচি অনুযায়ী সকাল ১০টা ২০ মিনিটে এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পর্পণ করা হয়। এরপর ১০টা ৪০ মিনিটি এর দিকে বিশ্ববিদ্যালয় পরিবার সকলকে নিয়ে  আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীরা ব্যানার, ফেস্টুন নিয়ে মিছিলে অংশগ্রহণ করেন।
বেলা ১১ টায় ২০২১-২২ শিক্ষার্থীদের নবীন বরণ ও বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য শান্তি চুক্তির আহবায়ক আবুল হাসানাত আব্দুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও কোষাধক্ষ অধ্যাপক ড। বদরুজ্জামান ভূঁইয়া। অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর ছাদেকুল আরেফিন।
বিশ্ববিদ্যালয় দিবস ও নবীনবরণ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বিকাল ৪টায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।