চলতি বছরে মন্দায় পড়বে বিশ্বের এক-তৃতীয়াংশ দেশ: আইএমএফ প্রধান

ছবি- সংগৃহীত।

লতি বছরে বিশ্বের অন্তত এক-তৃতীয়াংশ দেশ মন্দায় পড়তে যাচ্ছে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান। আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন, ‘যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং চীনের অর্থনীতি ধীরগতির হওয়ার কারণেই ২০২৩ সাল অনেক বেশি কঠিন হতে যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিসিসি নিউজের প্রতিবেদন অনুসারে, বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর অর্থনীতির গতি ধীর হয়ে যাওয়ার কারণ হিসেবে জর্জিয়ভা ইউক্রেন যুদ্ধ, দ্রব্যমূল্য বৃদ্ধি, দেশে দেশে উচ্চসুদহার এবং চীনে করোনাভাইরাস সংক্রমণের উচ্চগতিকে উল্লেখ করেছেন।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজে সম্প্রচারিত অনুষ্ঠান ফেস দ্য নেশনে ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন, ‘আমরা আশঙ্কা করছি, বিশ্বের এক-তৃতীয়াংশ দেশ মন্দার কবলে পড়বে। এমনকি এর বাইরেও যেসব দেশ মন্দায় পড়বে না তারাও মন্দার প্রভাব অনুভব করতে পারবে।

আরো পড়ুন :
>>৩ আসনে আ.লীগের প্রার্থী ঘোষণা
>>শীতে থাকুন সুস্থ ও সুন্দর

শূন্য কোভিড নীতির কারণে আগে থেকেই প্রায় স্থবির হয়ে থাকা চীনা অর্থনীতি আরও ধীর হয়ে যেতে পারে। কারণ, দেশটি শূন্য কোভিড নীতি প্রত্যাহারের পর দেশটিতে করোনাভাইরাস সংক্রমণের হার আরও বাড়তে শুরু করেছে। তাই ক্রিস্টালিনা জর্জিয়েভা সতর্ক করেছেন, চীনের জন্য ২০২৩ সাল শুরু থেকেই খুবই কঠিন হতে যাচ্ছে।

আইএমএফ প্রধান বলেছেন, ‘আগামী কয়েক মাস চীনের জন্য খুবই কঠিন হবে এবং চীনা প্রবৃদ্ধির ওপর এর প্রভাব হবে নেতিবাচক। আর চীনের এই অবস্থা সামগ্রিকভাবে এই অঞ্চলের ওপর প্রভাব নেতিবাচক ফেলবে এবং একইভাবে বৈশ্বিক প্রবৃদ্ধির ওপরও নেতিবাচক প্রভাব ফেলবে। সূত্র- সময় নিউজ।

জানুয়ারি ০২.২০২৩ at ১১:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর