পাহাড়পুর বৌদ্ধবিহারে চুরি হচ্ছে, নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত হওয়ার আশঙ্কা

প্রত্নতাত্ত্বিক নির্দশন নওগাঁর বদলগাছী উপজেলার ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারের সীমানার নিরাপত্তা প্রাচীরের গ্রীলের ওপরের অংশ চুরি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ইতিমধ্যে বৌদ্ধবিহারের পশ্চিম-উত্তর দিকের সীমানার নিরাপত্তা প্রাচীরের কয়েকটি স্থানের ওপরের অংশের গ্রীল ভেঙে চোরেরা নিয়ে গেছে। ভাঙা গ্রীলের ওপর দিয়ে বাহিরে লোকজন ভেতরে ঢুকছে। এতে সরকারি সম্পত্তির পাশাপাশি বিহারের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এঘটনায় পাহাড়পুর বৌদ্ধবিহারের কাস্টেডিয়ান মুহাম্মদ ফজলুল করিম আরজু গত মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বদলগাছী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

কাস্টেডিয়ান জিডিতে উল্লেখ করেছেন, পাহাড়পুর বৌদ্ধবিহার বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ সংরক্ষিত পুরাকীর্তি এবং ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের তালিকাভূক্ত। সপ্তম ও অষ্টম শতকের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও সভ্যতার সাক্ষী হিসাবে  দাঁড়িয়ে আছে। এখানে হাজার বছরের পুরাতন মহামূল্যবান সমৃদ্ধ আধুনিক একটি প্রত্নতাত্ত্বিক জাদুঘর রয়েছে। এখানে প্রতিদিন সংখ্য দেশি-বিদেশী পর্যটকের পাশাপাশি সরকারের মন্ত্রী, সংসদ সদস্যগণসহ সরকারের বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তারা ঘুড়তে আসেন। প্রতস্থলটি রক্ষায় ও পর্যটকদের নিরাপত্তায় প্রত্নতাত্ত্ব অধিদপ্তর বিহারের চারপাশে সীমানা ও নিরাপত্তা প্রাচীর নির্মাণ করেছে।

সপ্রতি রাতের আধারে কে বা কাহারা একটু-একটু করে বিহারের উত্তর এবং পশ্চিম পাশের সীমানা ও নিরাপত্তা প্রাচীরের গ্রীলের ওপরের অংশ ভেঙে নিয়ে যাচ্ছে। এতে সরকারি সম্পত্তির ক্ষতির পাশাপাশি বিহারের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, মূল মন্দিরের পিছনে ও উত্তর পাশের সীমানা ও নিরাপত্তা প্রাচীর রয়েছে। এই সীমানা ও নিরাপত্তা প্রাচীরের ১০-১২ টি স্থানে গ্রীলের ওপরের অংশ নেই। এসব স্থানে গ্রীলের ওপর দিয়ে দু-এক জন মানুষ ভেতরে ঢুকে ঘাস কাটছিলেন।

আরো পড়ুন:
খুন নয়, ফারদিন আত্মহত্যা করেছেন
ঢাকা-সিলেট মহাসড়কের নির্মাণ উন্নয়নের কাজ পেয়েছে ৩ প্রতিষ্ঠান
মহিলা লীগের সম্মেলনে খণ্ড খণ্ড মিছিল নিয়ে যোগ দিচ্ছেন নেতাকর্মীরা

স্থানীয় কয়েক জন বাসিন্দা জানান, প্রায় তিন মাস ধরে রাতের বেলায় বিহারের সীমানা ও নিরাপত্তা প্রচীরের ওপরের অংশ চুরি হচ্ছে। সপ্রতি গ্রীল ওপরের অংশ চুরির প্রবণতা বেড়েগেছে। যারা চুরির কাজে জড়িত তাঁরা মাদকের সঙ্গেও জড়িত। মাদক সেবনের টাকা জোগাড় করতে মূলত গ্রীলের ওপরের অংশ ভেঙে চুরি করছে। যারা চুরির কাজে জড়িত তাদের পাহাড়পুর পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যরা চিনে। মাদকসেবীদের আটক করলে গ্রীল চুরির রহস্য বেরিয়ে আসবে।

পাহাড়পুর বৌদ্ধবিহারের কাস্টেডিয়ান মুহাম্মদ ফজলুল করিম আরজু বলেন, বিহারের পশ্চিম ও উত্তরের সীমানা ও নিরাপত্তা প্রাচীরের ওপরের অংশের গ্রীল ভেঙে নিয়ে যাচ্ছে। এতে সরকারি সম্পত্তির ক্ষতির পাশাপাশি বিহারের নিরাপত্তা বিঘিœত হচ্ছে। এঘটনায় থানায় একটি জিডি করেছি। বদলগাছী থানার অফিসার ইনচার্জ (ওসি) আতিয়ার রহমান জিডির বিষয়টি নিশ্চিত করে বলেন, পাহাড়পুর বৌদ্ধবিহারের সীমানা ও নিরাপত্তা প্রাচীরের ওপরের অংশ গ্রীল চুরি রোধে আইনগত পদক্ষেপ নিতে পাহাড়পুর ফাঁড়ির পুলিশকে বলা হয়েছে।

ডিসেম্বর ১৫.২০২২ at ১১:৫৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর