ক্ষেতলালে জোরপূর্বক জমি দখলের অভিযোগ

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর মন্ডল পাড়া গ্রামের ফরিদুল ইসলাম (৪৮) এর পৈত্রিক সূত্রে পাওয়া মহব্বতপুর মৌজা’র জে এল নং ২৯, খতিয়ান নং ১৭৫১, জমির পরিমান ১৪ শতকের কাত সাড়ে ৪ শতক জমি জোরপূর্বক জবর দখলের অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার বিকেল ৪ ঘটিকার সময় এ ঘটনা ঘটে।

এ বিষয়ে ক্ষেতলাল থানায় একটি লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী ফরিদুল ইসলাম। অভিযুক্তরা হলেন, উপজেলার মহব্বতপুর মন্ডলপাড়া গ্রামের জসিম উদ্দিনের ছেলে রফিকুল ইসলাম (৪৫), রিপন (৩৮), রফিকুল ইসলামের ছেলে রাকিব (২৩), ও আমিনুর রহমানের ছেলে নুরুজ্জামান (৩৫)।

আরো পড়ুন :

সোহাগ কাজী’র পরিচালনায় “বউ বিরোধ ” ধারাবাহিক নাটকের ৫০০ পর্ব
শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে গোপালগঞ্জে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা

 

সরজমিনে গিয়ে জানা গেছে, ভুক্তভোগী ফরিদুল ইসলাম ও অভিযুক্ত রফিকুল ইসলাম পরস্পর চাচাতো ভাই। তাদের পৈত্রিক সূত্রে পাওয়া জমির অংশ নিয়ে দীর্ঘদিন ধরে দুই পরিবারের মধ্যে ঝগড়া বিবাদ লেগেই আছে। এমতাবস্থায় গতকাল শুক্রবার বিকেলে রফিকুল ইসলাম, ভুক্তভোগী ফরিদুলের দখলকৃত জমি নিজের অংশ হিসেবে দাবি করিয়া বাঁশের বেড়া দিয়ে ঘেরাও করে জোরপূর্বক জবর দখল করতে গেলে দু’পক্ষের মধ্যে ঝগড়া, মারামারির সৃষ্টি হয়। এতে দু’পক্ষের লোকজনই আহতের ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে দুই পরিবারের মধ্যে জমি নিয়ে এই ঝামেলা চলছে। যে জমি রফিকুল দখল করেছে সেই জমি দীর্ঘদিন ধরে ফরিদুলের দখলে আছে। তাছাড়া রফিকুল পৈত্রিক সূত্রে যে পরিমান জমির মালিক তার থেকে বেশিই তার দখলে এখনো আছে। তারপরেও সে এই জমি নিজের অংশ দাবি করে জোরপূর্বক জবর দখলের চেষ্টা করেছে।

এ বিষয়ে ভুক্তভোগী ফরিদুল জানান, আমার পৈত্রিক সূত্রে পাওয়া জমি এবং আমি দীর্ঘদিন ধরে ভোগদখলে আছি। পূর্বে এই জমি বাঁশঝাড় ছিলো যা আমি কেটে মাটি দিয়ে ভরাট করে আকাশমনি, ইউক্লেক্টাস গাছসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৩০/৩৫ টি গাছ রোপন করেছি। কিন্তু আমার চাচাতো ভাই রফিকুল তার নিজের অংশের চেয়েও বেশি পরিমান জমি দখলে থাকার পরেও বার বার নিজের আরো অংশ পাবে এই দাবি করে আমার সাথে দীর্ঘদিন ধরে ঝগড়া বিবাদ করে আসতেছে।

তিনি আরোও বলেন, গতকাল শুক্রবার বিকেলে রফিকুল সহ অভিযুক্ত রিপন, রাকিব ও নুরুজ্জামান মিলে আমার দখলকৃত জমিটি জোর পূর্বক জবর দখলের চেষ্টায় বাঁশের বেড়া দিয়ে ঘেরাও করে এবং আমার রোপন কৃত সমস্ত গাছ কেটে ফেলে এতে আমার প্রায় বিশ হাজার টাকার ক্ষতি হয়। খবর পেয়ে আমি তাদের অন্যায় কাজে বাধা প্রদান করিলে রফিকুল ও রিপন ক্ষিপ্ত হয়ে আমার উপর লাঠি দিয়ে অতর্কিতভাবে হামলা করে ও মারধর করে। আমার চাচাতো ভাই বাবু আমাকে রক্ষা করতে আগাইয়া আসলে রফিকুলের ছেলে রাকিব লাঠি দিয়ে ও এলোপাথারীভাবে তাকেও মারপিট করে এতে বাবুর শরিরের বিভিন্ন স্থানে ছেলা, ফুলা ও জখম হয়। আমার পৈত্রিক সূত্রে পাওয়া জমি যারা অন্যায়ভাবে জোর পূর্বক জবর দখলের চেষ্টা ও আমাদের উপর অতর্কিতভাবে হামলা করেছে আমি ঘটনার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে সঠিক বিচার চাই।

এবিষয়ে অভিযুক্ত রফিকুল এর সাথে মুঠোফোনে কথা বলার চেষ্টা করলে তার ফোন বন্ধ পাওয়া যায়। জানা গেছে তিনি আহত অবস্থায় জয়পুরহাট সদর হাসপাতালে ভর্তি আছেন।

ছোট ভাই রিপনের সাথে মুঠোফোনে কথা বললে তিনি জানান, ওই জমি আমাদের বাপ দাদাদের পৈত্রিক সম্পত্তি আমরাই পাবো কারন আমাদের ভাগের জমি এখনো ২১ শতক বেদখল আছে। ২১৬৮ দাগে ১৬ শতক পুকুর আর যেই জমি নিয়ে ঝামেলা হয়েছে ওইটা ০৫ শতক এই মিলে মোট ২১ শতক জমি বেদখল আছে। তাই ওই জমিটি আমরাই পাবো।

রিপনের বউ জানান, পারিবারিক সূত্রে ফরিদুলের বাড়িতে আমরা ০৪ শতক জমির ভাগ পাবো কিন্তু তারা বাড়ি করাতে ভেঙে নেওয়া সম্ভব নয়। তাই ওই জমির বদলে এখানে ০৩ শতক জমি দখল করেছি।

ক্ষেতলাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন ইয়াজদানী বলেন, জমাজমি সংক্রান্ত বিষয় নিয়ে আমাদের কিছু করার থাকেনা। এই বিষয়ে আমাদের কে কোর্ট যে আদেশ প্রদান করে আমরা সেটি পালনের চেষ্টা করি।

আগষ্ট ২১,২০২২ at :০৯:৫১ (GMT+06)
দেশদর্পণ/আক/শন/শই