জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি: জীবনযাত্রায় চাপ বাড়বে, সর্বত্র ক্ষোভ

রাতারাতি পাল্টে গেল বাংলাদেশের পুরো চিত্র। শুক্রবার মধ্যরাতে জালানি তেলের দাম বাড়ানো সংক্রান্ত সরকারি আদেশের পর দেশজুড়ে জীবনযাত্রার সব সূচকে ব্যয় বেড়ে গেছে। আচমকা এই চাপে পড়ে দেশের মানুষ দিশাহারা। তার প্রতিফলন ঘটেছে প্রতিবাদ-বিক্ষোভে। উত্তেজিত জনতা এমনকি পুলিশের গাড়িও ভাঙচুর করেছে। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশীয় ও বৈশ্বিক পরিস্থতি বিবেচনায় অনেকটা বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।

আরো পড়ুন:
সিলেটে সড়ক দুর্ঘটনার হার ৪ দশমিক ৯০ শতাংশ
মেগা ফিড কোম্পানীর প্রতারনার শিকার ঝালকাঠির এইচ বি এ্যাগ্রো ফার্ম: ক্ষতিপুরন দাবী

গত শুক্রবার রাত ১০টায় ঘোষণা আসে ১২টার পর থেকে জালানি তেলের নতুন দাম কার্যকর করা হবে। এ ক্ষেত্রে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়। এত দিন কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা প্রতি লিটার আর পেট্রোল ৮৬ টাকা প্রতি লিটারে বিক্রি হয়েছে।

জােলানি তেলের দাম বাড়ানোর পর দ্বিতীয় দফায় অস্বাভাবিক হারে বাড়ানো হয়েছে। এতে চরম ক্ষতিগ্রস্ত সংশ্লিষ্টরা। তারা বলছেন, ইতোমধ্যে পরিবহন খরচ দ্বিগুণ বেড়ে গেছে। এছাড়া লোডশেডিংয়ের কারণে কারখানাগুলোতে সম্প্রতি ডিজেলের ব্যবহার বেড়েছে। তাই উৎপাদন খরচও বেড়েছে। আগামীতে বৈশ্বিক মন্দা হওয়ার আভাস মিলছে। ক্রেতারা আগের মতো দাম দিচ্ছে না। অনেক ক্ষেত্রে ক্রয়াদেশ বাতিলও করে দিচ্ছে। এছাড়া জ¦ালানির দাম বেড়ে যাওয়ার কারণে মূল্যস্ফীতি হবে লাগামহীন। শ্রমিকরা তখন বেতন বাড়ানোর দাবি করবে। সব মিলে চরম সংকটে পড়েছেন রপ্তানিকারকরা।

আগষ্ট ০৭,২০২২ at ১১:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই