রোমানিয়া ভিসা নিয়ে আবারও অনিশ্চয়তা

ইউরোপের দেশ রোমানিয়াতে বাংলাদেশিদের কাজের ভিসার জন্য বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ মার্কেটে হিসেবে পরিচিতি লাভ করেছে। গত কয়েক বছরে রোমানিয়ার বাংলাদেশের দূতাবাস না থাকার কারনে সেখানে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়েছে ভিসা প্রত্যাশীদের।

বাংলাদেশ সরকারের কূটনীতিক তৎপরতায় রোমানিয়ার ফরেন মিনিস্ট্রি থেকে এপ্রিল মাসে কনস্যুলেট টিম পাঠানো হয়েছে যা বাংলাদেশের পেন্ডিং ৫ হাজার কাজের ভিসা এপ্লিকেশন জমা নেওয়া এবং ভিসা প্রদানের জন্য । এই টিম ১৫ এপ্রিল ২০২২ থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত কার্যক্রম চালিয়েছে যেখানে এপ্রিল মাস পর্যন্ত রোমানিয়ায় ইসুকৃত ৫৩০০ ওয়ার্ক পারমিটের ভিসার জন্য কাগজপত্র জমা নিয়ে সেগুলো কাজ শেষ করেন বলে জানিয়েছেন রোমানিয়া অস্থায়ী টিমের প্রধান মেরিয়ান স্ট্যান্ড ।

বর্তমানে আবার পূর্বের মতো রোমানিয়ার ভিসা প্রত্যাশীদের জন্য আবেদন করতে হবে রোমানিয়ান দ্রুতবাস নিউ দিল্লি তে । এই নিয়ে রোমানিয়া দূতাবাসের অথরাইজ এজেন্ট ভিসা থিংক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে জানা গেছে যে নিউ দিল্লি তে রোমানিয়ার দূতাবাস ইন্ডিয়া নেপাল বাংলাদেশ ও মালদ্বীপ এই চারটি দেশের ভিসা এপ্লিকেশন জমা নেয় । যার কারণে তাদের সক্ষমতা অনুযায়ী কাজটা ধীরগতিতে হয়। এখানে স্টুডেন্ট ও বিজনেস ভিসা জন্য অ্যাপয়েনমেন্ট না থাকলেও কাজের ভিসার অ্যাপয়েন্টমেন্ট প্রসিডিওর মধ্যে দিয়ে জমা করতে হয়। তাই নিজেদের ইচ্ছামত এপ্লিকেশন জমা দেওয়ার সুযোগ থাকে না । কিন্তু বর্তমান সময়ে ইন্ডিয়াতে রোমানিয়ন দূতাবাসের জনবল এবং তাদের পরিধি কিছুটা বাড়িয়েছে। এতে অনেকটাই পুর্বের চেয়ে কাজের সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আমাদের ধারণা।

আরো পড়ুন :
ঝিকরগাছায় পশুহাটে মাস্ক বিতরণ
বিদ্যুৎ সংকট চলবে সেপ্টেম্বর পর্যন্ত

এদিকে ইন্ডিয়াতে দূতাবাস হওয়ার কারণে ভিসা প্রত্যাশীদের অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। সেখানে প্রতারণামূলক অনেক পরিস্থিতির মধ্যে পড়তে হয়।অনেক দালাল চক্র অসাধু-পন্থায় পাসপোর্ট ইন্ডিয়াতে নিয়ে ইন্ডিয়ান দালালদের সাথে ভুয়া ভিসা বা পাসপোর্ট আটকে টাকা নেওয়া ও পাসপোর্ট ফেরত না পাওয়া এসব প্রতারণার মত অনেক অভিযোগ অহরহ পাওয়া গিয়েছে । ইন্ডিয়া-বাংলাদেশের বিভিন্ন প্রতারক চক্র সক্রিয় হওয়ায় সেখানে রোমানিয়ার ,মাল্টা ,সার্বিয়া অনেক ভিসা প্রত্যাশীদের নানা রকম জটিলতার সৃষ্টি করে দুর্ভোগের সম্মুখীন করেছে। এমতাবস্থায় রোমানিয়া কাজের মার্কেট বাড়ানোর জন্য বাংলাদেশের স্থায়ী দূতাবাস খোলার দাবি জানান ভৃক্তভোগি সহ সংশ্লিষ্টরা।

জুলাই ০৭,২০২২ at ১৭:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/হারহা/রারি