ভাঙ্গুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন ব্যাংক থেকে কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না রোগীরা

পাবনার ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন ব্যাংক স্থাপনের পরও সেবা পাচ্ছেন না স্বাসকষ্টের রোগীরা। যার ফলে তাদের পাঠানো হচ্ছে জেলা সদর হাসপাতাল অথবা অন্য কোন হাসপাতালে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সমগ্র উপজেলার ভুক্তভোগী অধিবাসীরা। এর সত্যতা নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হালিমা খানম।

জানা গেছে, কোভিড-১৯ করোনাকালীন সময়ে রোগীদের নির্বিঘ্নে সেবা দিতে এই স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা পরিষদ একটি অক্সিজেন ব্যাংক স্থাপনের প্রকল্প গ্রহন করে। এ জন্য জাইকা (জাপান) ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) ‘‘অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ও হাইফ্লো নজেল ক্যানোলা’’ নামের এই প্রকল্পের অনুকুলে ২৭ লাখ টাকা বরাদ্দ দেয়। উপজেলা স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি) প্রকল্পটি বাস্তবায়ন করে। গত মার্চ মাসে অক্সিজেন ব্যাংকের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তারপরও রোগীরা এখান থেকে অক্সিজেন সাপোর্ট পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া মহল্লার বাসিন্দা ও সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মো. আব্দুস সালাম দেশ দর্পণ পত্রিকাকে বলেন, কয়েকদিন আগে তার অসুস্থ মা’কে ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। কিন্তু প্রয়োজনীয় অক্সিজেন সাপোর্ট দিতে না পারার কারণে চিকিৎসক তাকে পাবনা জেনারেল হাসপাতালে পাঠিয়ে দেয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: হালিমা খানম বলেন, অক্সিজেন ব্যাংকটি স্থাপনের পর সরবরাহ লাইনে ত্রুটি দেখা দেয়। যার ফলে রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন সেবা প্রদানে ব্যর্থ হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া এখন পর্যন্ত বিশটি বেডের কোনোটিতেই অক্সিজেন মাস্ক সরবরাহ করা সম্ভব হয়নি। ফলে রোগীরা প্রকল্পের সুফল ভোগ করতে পারছেন না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অক্সিজেন ব্যাংকের বিষয়ে বিস্তারিত জানতে চাইলে, ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন, এ ব্যাপারে তিনি অবগত নন। তারপরও স্বাস্থ্য কমপ্লেক্সের অক্সিজেন ব্যাংকের সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবিলম্বে পত্র দেওয়া হবে বলে তিনি জানান।

জুন ০৫,২০২২ at ১৬:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সাহো/রারি