দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই, বিএনপির আন্দোলনের হুমকীতে আওয়ামীলীগ ভয় পায় না : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রতিকূল আবহাওয়ায় ধানের ফলন কম হলেও দেশে খাদ্য ঘাটতির কোনই সম্ভাবনা নেই। কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কৃষি ব্যবসায় বাজার দখলের অনৈতিক প্রচেষ্টার কারণে বাজারে সাময়িক প্রভাব পড়েছে। সরকার ধান ও চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে তৎপর রয়েছে।

বৃহস্পতিবার পাবনার ঈশ্বরদী সুগারক্রপ গবেষণা কেন্দ্রে লিচু মেলা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। সম্প্রতিকালে, বিভিন্ন খাদ্যশস্যের মূল্যবৃদ্ধির জন্য করোনার ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবকে দায়ী করে মন্ত্রী বলেন, করোনার কারণে সার-কীটনাশকসহ কৃষি উপকরণের মূল্য বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে। ইউক্রেন বিশ্ব শতকরা ৪০ ভাগ খাদ্য শস্য সরবরাহ করে। যুদ্ধের প্রভাবে তা বন্ধ থাকায় বিশ্ব ব্যাপী খাদ্য শস্যের মূল্য বেড়েছে। যার প্রভাব দেশের বাজারে পড়েছে। তবে, দাম কিছুটা বাড়লেও দেশে খাদ্যের কোন ঘাটতি হবে না বলে দাবী করেন মন্ত্রী।

কৃষকদের ভাগ্যোন্নয়নে কৃষি পণ্যের বানিজিকীকরণে গুরুত্ব তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, কৃষিপণ্যকে অর্থকরী ফসলে পরিণত করতে হবে। স্থানীয় চাহিদার পাশাপাশি বিদেশে রপ্তানী সম্ভাবনা কাজে লাগাতে হবে। লিচু, আমসহ দেশীয় ফলমূল সংরক্ষণ প্রক্রিয়াজাতকরণে সরকারি ও বেসরকারি উদ্যোগে কারখানা গড়ে তোলা হবে। এতে রপ্তানি বাড়বে, কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত হবে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক আরো বলেন, বর্তমান সরকার কৃষকদের কৃষি ঋণের সুদ কমিয়ে এনেছে। লিচুসহ সকল ফসলের জন্য কৃষকদের ২% থেকে ৪% সুদে ঋণ প্রদান করা হবে। আগামী দিনে ঈশ্বরদীর উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাত করে বাংলাদেশের বাজার ও বিদেশী রপ্তানী করা যায় সে ব্যবস্থা করা হবে। মন্ত্রী কর্পোরেট কৃষি প্রতিষ্ঠানগুলোকে ঈশ্বরদী অঞ্চলে দেশীয় ফল প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানিতে বিনিয়োগের আহবান জানান।

আরো পড়ুন :
চৌগাছায় বিনামূল্যে ছানি রোগী বাছাই ক্যাম্প
মালয়েশিয়ায় খুলল শ্রম বাজার, থাকছে যেসব সুবিধা

বিএনপির আন্দোলনের হুমকিতে আওয়ামীলীগ ভয় পায় না উল্লেখ করে আওয়ামীলীগের এ প্রেসিডিয়াম সদস্য বলেন, বিএনপি ঈদের পরে, পূজার পরে বিভিন্ন সময় আন্দোলন করবে বললেও তারা তা করে দেখাতে পারেনি। স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন হবে। বিএনপি বিশৃংখলার চেষ্টা করলে আওয়ামীলীগ জনগণকে সাথে নিয়ে রাজপথে তাদের মোকাবিলা করবে।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি আয়োজিত লিচু মেলায় সভাপতিত্ব করেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস এমপি। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি সিদ্দিকুর রহমান ময়েজ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শহিদুল ইসলাম বকুল এমপি, হোসনে আরা বেগম এমপি, শামীমা আক্তার খানম এমপি, নাদিরা ইয়াসমিন জলি এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, সাবেক এমপি মঞ্জুর রহমান বিশ্বাস, সাবেক এমপি পাঞ্চাব আলী বিশ্বাস, সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান, পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম, বাংলাদেশ ধান গবেষণা কেন্দ্রের মহাপরিচালক ড. শাহজাহান কবির, বিএসআরআই মহাপরিচালক ড. আমজাদ হোসেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম সহ স্থানীয় কৃষিকর্মকর্তারা।

জুন ০২,২০২২ at ১৯:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মিতা/রারি