বেড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত

সারা দেশের ন্যায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পাবনার বেড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ রবিবার সকাল ১০টায় আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও কুচকাওয়াজ প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে বেড়া উপজেলা প্রশাসন।

দিবসটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আ্ম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নামকরণ করা হয়।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। বঙ্গবন্ধুর অবর্তমানে সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। এই অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হয়।

মুজিব নগর দিবস উপলক্ষে রবিবার সকাল ১০টায় বেড়া উপজেলা প্রশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময়ে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি এডভোকেট শামছুল হক টুকু এমপি, বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মেসবাহ উল হক, মহিলা ভাইস চেয়ারম্যান শায়লা শারমিন ইতি।

অনুষ্ঠানের সার্বিক সহায়তা ও সভাপতিত্বে ছিলেন বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সবুর আলী।

এপ্রিল ১৭.২০২১ at ১৫:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক//রারি