চাঁপাইনবাবগঞ্জে ৫০ হাজার হেক্টর জমিতে বোরা চাষ

শীতের হিমেল হাওয়ায় চলতি মৌসুমে বোরো আবাদে ব্যস্ত চাঁপাইনবাবগঞ্জের কিষাণ ও কিষানীরা। বিস্তীর্ণ মাঠ জুড়ে চলছে বোরোর আবাদ। শীতকে উপেক্ষা করে সকাল থেকে দুপুর পর্যন্ত আবাদ করছেন ।ইতোমধ্যে ৩৬ ভাগ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে তেমন সমস্যা হবে না বলে আশা করছেন কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্রে জানা গেছে, এবারের বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৯ হাজার ৪০০ হেক্টর এবং ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লক্ষ ৩৬ হাজার ৪১৪ মেট্রিক টন। তবে, ৫০ হাজার ২’শ হেক্টর জমিতে চাষাবাদ হতে পারে।

সদর উপজেলার ১২,১১০ হেক্টর জমির বিপরীতে চাষাবাদ হয়েছে ১,৮৬০ হেক্টর জমিতে, গোমস্তাপুরে ১৬,২০০ হেক্টর বিপরীতে ৮,২৩০ হেক্টর জমিতে, নাচোলে ৮,২০০ হেক্টরের বিপরীতে ৩,৫৬৫ হেক্টর, শিবগঞ্জে ৭,০৯০ হেক্টরের বিপরীতে ১,৭২০ হেক্টর ও ভোলাহাটে ৫,৮০০ হেক্টর জমির বিপরীতে ২,১৮০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে।

সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের কালুপুর ও নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের এলাকা গিয়ে দেখা যায়, কেউ কেউ ট্রাক্টর ও মাঠেমাঠে বোরোর আবাদে ব্যস্ত কৃষাণ ও কৃষাণীরা।

আরো পড়ুন :
কোনো বিচারপ্রার্থী যাতে হয়রানি বা ভোগান্তির শিকার না হয় : রাষ্ট্রপতি
আইফোন ১৩ সিরিজে অভিযোগের ভিড়

কৃষক হারুন ও দুলাল হোসেন জানান, আমন ধানের ফলন এবং ধানের দাম ভাল হওয়ায় এবার তারা বোরো ধানের আবাদ শুরু করেছে। বাড়তি ফসল হিসেবে সরিষা, পেঁয়াজ, গমের আবাদ করা হয়েছে। কৃষকরা বলছেন, এ ধান আবাদে খরচও বা তাতে সমস্যা নেই। তবে কোনো প্রাকৃতিক দূর্যোগ না হলে এবারে বোরো ধানের উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে ৫০ হাজার ২শো হেক্টর। আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবার। এজন্য কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরো জানান, এখন পর্যন্ত ১৫ হাজার ৫৬৫ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। এছাড়া বাজারে ধানের দাম ভাল থাকায় কৃষকরা বোরো আবাদের পাশাপাশি ভূট্টা ও সরিষাসহ অন্যান্য ফসল চাষাবাদ করেছে। কৃষি উপকরণের দাম সহনীয় থাকায় কৃষকদের তেমন কোনো সমস্যা হবে না এবং ফেব্রুয়ারির মধ্য পর্যন্ত আবাদ চলবে।

জানুয়ারি ৩০.২০২১ at ২২:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/কাই/রারি