সোনালী ধানে সোনালী স্বপ্ন কৃষকের

রাশি রাশি ভারা ভারা, ধান কাটা হলো সারা- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সোনার তরী কবিতায় এই লাইনের মতোই কার্তিক মাসে মাঠে মাঠে পাকা সোনা রংয়ের ধান কাটা হয়। পাবনার বেড়া উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভা পাকা ধানের গন্ধে মৌ মৌ করছে। নবান্ন উৎসবের জন্য প্রস্তুত বেড়ার কৃষক। কার্তিক শেষেই নবান্নের আনন্দে মেতে উঠবে উপজেলার কৃষাণ-কৃষাণী। অধিকাংশ জমির পাকা ধান কাটা শেষ হয়েছে।

কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, অধিকাংশ জমির ধান কাটা শেষ। কোথাও কৃষক ধান কেটে মাথায় নিয়ে বাড়ি ফিরছে। তারপর সেই ধান মাড়াই, রোদে শুকানোর কাজে কৃষাণীরা সাহায্য করে। জানা গেছে এবার ফলনও গত বছরের চেয়ে বেশ ভালো। বাজারে ধানের দাম পাওয়া গেলে লাভের মুখ দেখবে কৃষক।

আরো পড়ুন :
জয়পুরহাটে আইজিপি কাপ জাতীয় যুব কাবাডির উদ্বোধন
রবিবার থেকে নতুন নিয়মে শুরু এসএসসি পরীক্ষা

বেড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল তিনশত পনেরো হেক্টর জমিতে। সেখানে অর্জিত লক্ষ্যমাত্রা হলো তিনশত ৬৬ হেক্টর। অন্যদিকে বোনা আমনের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ত্রিশ হেক্টর। অর্জিত হয়েছে ৭ হাজার ১০ হেক্টর।

সবমিলিয়ে আমন চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। জানা গেছে, বেড়া পৌরসভা, জাতসাখিনী ইউনিয়নে রোপা আমনের চাষ বেশি হয় এবং অন্যান্য ইউনিয়ন ও চরাঞ্চলে বোনা আমনের চাষ হয় বেশি। এছাড়া হাইব্রিড জাতের ধানের চাষও হয়েছে ৫ হেক্টর জমিতে। সবকিছু মিলিয়ে এ উপজেলার কৃষকরা স্বপ্ন সোনালী ধান ঘিরে সোনালী স্বপ্ন বুনছে।

নভেম্বর ১৩.২০২১ at ১৬:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/রারি