পর্তুগালে নতুন শ্রম আইন, কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে যোগাযোগ করলে জরিমানা

কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে নিয়োগকর্তা যোগাযোগ করলেই তাকে গুনতে হবে জরিমানা। কর্মী চাইলেই বাসা থেকে কাজ করতে পারবেন। সেক্ষেত্রে নিয়োগকর্তাকে গুনতে হবে অতিরিক্ত বিদ্যুৎ ও ইন্টারনেট বিলের খরচ, এমন অনেক কর্মীবান্ধব বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে নতুন আইনটিতে। পর্তুগালে কর্মীদের অগ্রাধিকার দিয়ে নতুন শ্রম আইন নিয়ে চলছে ব্যাপক আলোচনা।

সম্প্রতি কর্মীদের অনুকূলে একটি বড় আইনগত পদক্ষেপ নিয়েছে পর্তুগাল। শুক্রবার দেশটির পার্লামেন্টে নতুন এই শ্রম আইন অনুমোদন দেওয়া হয়। এতে বলা হয়েছে, কর্মঘণ্টা শুরুর আগে ও কর্মঘণ্টা শেষ হওয়ার পর কোম্পানি বা নিয়োগকর্তা যদি কর্মীর সঙ্গে কর্মসংক্রান্ত বিষয়ে যোগাযোগ করেন, তাহলে বড়সড় জরিমানার মুখে পড়তে পারেন। এই যোগাযোগের মধ্যে থাকতে পারে কর্মীকে কল করা, ইমেইল বা টেক্সট করা। ফেসবুকের যোগাযোগও থাকছে এর আওতায়। আর এ নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে।

আরো্ পড়ুন:
নরসিংদী ও কক্সবাজারে নির্বাচনী সংঘর্ষে নিহত ৪
দিনাজপুর শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়েনের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

আইনটি সেসব কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য, যাদের ১০ জনের বেশি কর্মচারী রয়েছে। এ ছাড়া বাড়িতে বসে কাজ করার সময় কর্মীদের নজরদারি করতে পারবেন না নিয়োগকর্তা। নতুন আইন পাসের খবরে খুশি প্রবাসী কর্মীরা।

নতুন আইন অনুযায়ী, কোনো কর্মীর সন্তানের বয়স আট বছর না হওয়া পর্যন্ত তিনি চাইলে বাড়িতে বসে কাজ করার অধিকার দাবি করতে পারবেন। আর কর্তৃপক্ষকে বাধ্যতামূলকভাবে এ দাবি মেনে নিতে হবে। দাবি না মানলে কোম্পানিকে গুনতে হবে জরিমানা।

নভেম্বর ১০.২০২১ at ১৬:০১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ