দুমকিতে বিধিনিষেধ উপেক্ষা করে বেচা-কেনা!

পটুয়াখালীর দুমকিতে এক সপ্তাহে মোট ৩০ জনের নমুনা পরীক্ষায় গড়ে প্রায় ২৪% করোনা রোগী (৭ জন) শনাক্ত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর শহীদুল হাসান শাহীন জানান, গতকাল বৃহস্পতিবার ৫জনের নমুনা পরীক্ষায় ৩জনের করোনা শনাক্ত হয়েছে।

গত এক সপ্তাহে ৭জন আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১২২জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১১৬জন। মৃত্যু বরণ করেছেন ৬জন। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করানো হয়েছে ৬১৮জনের। জেলার দুমকিতে প্রায় প্রতিদিনই করোনা সংক্রোমণ বেড়ে চললেও প্রশাসনের অবস্থান ঢিলেঢালাই রয়ে গেছে।

প্রতিদিন বেলা ১১টায় ও সন্ধ্যা সাড়ে ৬টায় নির্বাহি মেজিষ্ট্রেটের (ইউএনও ও এসিল্যান্ডের) নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত উপজেলা শহরসহ দুমকি-বাউফল সড়কের বোর্ড অফিস বাজার, চরগরবদি ফেরীঘাট ও লেবুখালী ফেরীঘাট এলাকায় অভিযান চালানো হচ্ছে। সেনাবাহিনী-পুলিশি সহায়তায় মাঝে মাঝে ভ্র্যাম্যমান আদালতের এসব অভিযানে ব্যবসায়ি ও সাধারণ মানুষের মাঝে তেমন কোন পরিবর্তণ আসেনি ।

১জুলাই থেকে ৮জুলাই পর্যন্ত বিগত ৮দিনের কঠোর লকডাউনে ৫০টি মামলায় ৬০ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-ইমরান তথ্য নিশ্চিত করেছেন।

প্রশাসনের কঠোর লকডাউন নিশ্চিতে এমন ঢিলেঢালা অবস্থানের কারনে উপাজেলা শহরসহ গ্রাম্য হাটবাজারে মানুষের উপস্থিতি বৃদ্ধি ও স্বাস্থ্যবিধি না মানায় করোনা সংক্রোমণের ঝূঁকি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।তারপরও উপজেলা শহরের নূতন বাজার ও পীরতলা মাছ বাজারে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দেখা গেছে, মানা হচ্ছে না স্বাস্থ্য বিধি। জটলা পাকিয়ে মাছ বেচা-কেনা করতে দেখা গেছে।

আরো পড়ুন:
মতলব উত্তরে কলাকান্দা ইউনিয়নে ৫’শ পরিবারকে নগদ অর্থ বিতরণ
ঠাকুরগাঁওয়ে নারীর মরদেহ উদ্ধার

অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানও বাইরে বন্ধ রাখলেও ভেতরে খোলা- বেচা-কেনা স্বাভাবিক ভাবেই চলছে। এ ছাড়া বিভিন্ন গ্রামের হাটের দিন কোন ধরণের বিধি নিষেধ মানা হচ্ছে না। প্রকাশ্যে গবাদিপশুর হাটও বসছে। অন্যান্য দোকান খোলা হচ্ছে। বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের উদাসীনতায় সরকারের করোনার সংক্রমন প্রতিরোধ কার্যক্রম শতভাগ বাস্তবায়ন হচ্ছে না। ফলে দুমকিতে করোনা সংক্রমণ আতঙ্ক বিরাজ করছে।

জুলাই,০৮.২০২১ at ১৮৩:৩৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর