ন‌ওগাঁর আত্রাই ছোট নদীতে অবৈধ ভাবে চলছে বালি উত্তোলন

নওগাঁর আত্রাই উপজেলার ছোট নদীতে চলছে অবৈধ ড্রেজিংয়ের মাধ্যমে বালি উত্তোলন। এভাবে বালি উত্তোলন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে কিছু কুচক্র মহল। জানা যায়, আত্রাই ছোট নদী থেকে অবৈধ ড্রেজিংয়ের মাধ্যমে বালি উত্তোলন করায় নদীর পাড়ে থাকা বসতবাড়ি, ফসলি জমি ভেঙে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার নবাবের তাম্বু এবং পবনডাঙ্গা নামক স্থানে ড্রেজার মেশিন বসিয়ে দিন রাত অবৈধ ভাবে বালি উত্তোলন করছে। এই বালি উত্তোলনের কারণে নদীর পাড়ে অবস্থিত সরকারি স্কুল সহ ঘরবাড়ি, দোকানপাট নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে। নাম প্রকাশ করতে অনিচ্ছুক এলাকাবাসী জানায়, অবৈধভাবে ড্রেজিংয়ের মাধ্যমে বালি উত্তোলন করায় আমরা হুমকির মধ্যে বসবাস করছি। ড্রেজার মালিক কে কিছু বল্লে তারা আমাদেরকে প্রান নাশকের হুমকি দেয়া। এবং তারা বলে আমরা সরকারি নিয়ম অনুযায়ী নদী থেকে বালি উত্তোলন করছি।

আরো পড়ুন:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসির যোগদান

এলাকাবাসী আরো বলেন, এই কুচক্র মহল হয়তো প্রশাসনকে ম্যানেজ করেই অবৈধভাবে বালি উত্তোলন করছে। তা না হলে তারা কিভাবে যে নদী থেকে বালি উত্তোলন করার কোন অনুমতি নেই, সেই নদী থেকে তারা বালি উত্তোলন করে।

এ বিষয়ে উপজেলার পাঁচুপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আফছার আলীর সাথে কথা বললে তিনি জানান, এ বিষয়ে আমি অবগত ছিলাম না, এখন আমি জানলাম, বিষয়টা আমি দেখবো।