চরফ্যাশনে অবৈধ তিনটি ইটভাটা ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

ফসলী জমি ও বিভিন্ন বাড়ী সংলগ্ন কাগজপত্র বিহীন পরিবেশ নষ্ট করে অবৈধ ভাবে গড়ে ওঠা ভোলার চরফ্যাসনের শশীভূষনে ৩টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার(৯মার্চ) উপজেলার শশীভূষণ থানার চর কলমী ও রসুলপুর ইউনিয়নের করিমপুর এলাকায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাদিকুর রহমানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

গুড়িয়ে দেওয়া ইটভাটা তিনটি হলো-চরকলমী ইউনিয়নের বকসি ঘাট সংলগ্ন আবুল হোসেন ফরাজীর মালিকানাধীন ফরাজী ব্রিকস, চরকলমী ইউনিয়নের চৌমুহনী এলাকায় জয়নালের মালিকানাধীন রিফাত ব্রিকস ও রসুলপুর ইউনিয়নের করিমপুর এলাকায় রাসেল পন্ডিতের মালিকানাধীন মাওয়া ব্রিকস।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল মালেক জানান, ইট ভাটাগুলোর কোন বৈধ কাগজপত্র নেই। তারপরে ফসলী জমি ও বিভিন্ন বাড়ি সংলগ্ন অবৈধভাবে ইটভাটাগুলো গড়ে উঠছে। কয়লার পরিবর্তে গাছ দিয়ে ইট পোড়ানো এবং ড্রাম চিমনি ব্যবহার করে পরিবেশ নষ্ট করায় ইটভাটাগুলো ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, র‌্যাব-৮, পুলিশ, ফায়ার সার্ভিস কর্মী ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। স্থানীয় বাসিন্দারা জানান, ইটভাটা গুলো থাকায় কয়েক বছর যাবৎ ক্ষেতের ফসল গাছের ফল হয়না। তাদের গাছের পাতাসহ ইটের কালো ধোয়ায় বাড়ী ঘরে থাকতে কষ্ট হয়। তাই ব্রিকস গুলো ভেঙ্গে গুড়িয়ে দেওয়ায় তারা খুশি।

মার্চ ০৯, ২০২১ at২১:৫৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/কেএস/এমআরএইস