রাজশাহীতে দুই দিনে ১৪কোটি টাকার মাছের ক্ষতি

রাজশাহীতে প্রতিকূল আবহাওয়ার কারণে ক্ষতির মুখে পড়েছেন মাছ চাষিরা। গত মঙ্গল ও বুধবার (১ ও ২ সেপ্টেম্বর) রোদ আর ভ্যাপসা গরমের মধ্যে হঠাৎ মুষলধারে বৃষ্টি। এতেই পুকুরে বিষক্রিয়া তৈরি হয়ে অক্সিজেন স্বল্পতায় মারা গেছে মাছ।

অনেকের চাষকৃত পুকুরের সব মাছই মরে ভেসে উঠেছে। এতে হঠাৎ বড় ধরনের এমন ক্ষতিতে বিপাকে পড়েছেন মাছ চাষিরা। ব্যবসায়ীদের অনেকেই শেষ সময়ে নামমাত্র দরে মরা মাছ বাজারে বিক্রি করেন। দুইদিনের ব্যবধানে রাজশাহীর বিভিন্ন উপজেলার কয়েক’শ পুকুরে ১৪ কোটি টাকার বেশি মাছ মারা গেছে রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলোক কুমার সাহা এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলার বাগমারা, পবা, মোহনপুর, তানোরসহ কয়েকটি উপজেলার প্রায় ৫০০ পুকুরের আনুমানিক ৭০০ মেট্রিকটন মাছ মারা গেছে। প্রতিকেজি মাছের দাম গড়ে ২০০ টাকা হলে মাছ চাষিদের প্রায় ১৪ কোটি ২২ লাখ ৪০ হাজার টাকা ক্ষতি হয়েছে।

এ বিষয়ে রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা জানান, গত মঙ্গলবার ও বুধবার রাজশাহীর আবহওয়া খারাপ ছিল। আর রাজশাহীর অধিকাংশ ব্যবসায়ীরা পুকুরে অতিরিক্ত খাবার দিয়ে মাছ চাষ করেন। যার কারণে পুকুরগুলোতে অক্সিজেনের স্বল্পতা দেখা দেয়। আর এতেই মাছ মারা গেছে। এছাড়া অনেকেই পুকুরে অতিরিক্ত মাছ চাষ করেন। এ রকম পরিবেশে মাছ কমিয়ে ফেলা উচিত। তবে সঠিকভাবে এখনও জেলায় ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে ক্ষতির হিসাব সংগ্রহ করার চেষ্টা চলছে।

০৩ সেপ্টেম্বর, ২০২০ at ১৩:৫৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআরআর/এমএআর