লালপুরে আম্পানের তান্ডবে আম, লিচুসহ কৃষিতে ব্যাপক ক্ষতি

নাটোরের লালপুরে সুপার সাইক্লোন আম্পানের তান্ডবে আম-লিচুসহ কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। গতকাল (২০ মে) সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (২১ মে) সকাল ৭টা পর্যন্ত একটানা ভারী বর্ষনের সঙ্গে প্রবল বেগে ঝড়ো হাওয়া বয়ে যায় লালপুরের উপর দিয়ে এতে উপজেলার আমও লিচু বাগানের প্রচুর পরিমানে আমও লিচু পড়ে গেছে ভেঙ্গে গেছে অনেক বাগানের আম ওলিচুর গাছ। এছাড়াও ভারী বর্ষনে চলতি মৌসুমে চাষকৃত পাট, ভুট্টা, তিল ও মুগ ডাল ক্ষেতে পানি জমে গেছে । ভেঙ্গে গেছে অনেক কলা ক্ষেত।

আরো পড়ুন :
২০ ঘন্টা পর বিদ্যুৎ পেয়েছে যশোরের মানুষ : ব্যাপক ক্ষয়-ক্ষতি : নিহত ৩
করোনা : দেশে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২২ জনের মৃত্যু, শনাক্ত ১৭৭৩ জন
কলম সৈনিক ‘ঈদ সংখ্যা ২০২০’ এখন বাজারে

উপজেলার আমচাষী শফিকুল ইসলাম মিল্টন জানান, ‘আম্পানের তান্ডবে তার ৬বিঘা হারিভাঙ্গ জাতের আম বাগানের প্রায় ২০ মন আম পড়ে গেছে এতে তার ব্যাপক ক্ষতি হয়েছে।’ কলা চাষী রসুল আলী জানান, ‘তার ৩বিঘা জমির কাঁদি আসা সমস্থ কলার গাছ পড়ে নষ্ট হয়ে গেছে।’

তবে লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম জানান, ‘আম্পানের প্রভাবে উপজেলার আমওলিচুর ক্ষতি হয়েছে। তবে কি পরিমানের ক্ষতি হয়েছে তা নিরুপনে মাঠ পর্যায়ে কাজ করছে উপসহকারী কৃষিকর্মকর্তারা। রিপোর্ট পেলে পরে বলা যাবে। তবে আবহাওয়া পরিস্কার হয়ে গেলে অন্যান্য ফসলের জমিতে জমে থাকা পানি নেমে গেলে তেমন ক্ষতি হবেনা বলে তিনি জানান।

এদিকে আম্পানের তান্ডবে উপজেলার প্রায় এলাকাতেই বড়বড় গাছ পাল ভেঙ্গে পড়েছে। বড়ময়না গ্রামের কিছু কাঁচা বাড়ির ভেঙ্গে গেছে উড়ে গেছে টিনের চালা। এছাড়াও গত কাল বুধবার সন্ধা ৭টা থেকে বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত উপজেলা জুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত উপজেলা জুড়ে গুরি গুরি বৃষ্টির সঙ্গে থেমে থেমে দমকা হাওয়া প্রবাতিহ হচ্ছিলো।

মে ২১, ২০২০ at ১৭:১৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এআর/এএডি