জিংক সমৃদ্ধ ধানের বীজ বাজারজাতকরণে মতবিনিময় সভা

নাটোরে জিংক সমৃদ্ধ ধানের আবাদ বৃদ্ধি এবং বীজ বাজারজাতকরনে সম্পৃক্ত প্রতিনিধিদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) দুপুরে নাটোরের একটি রেস্টুরেন্টে বেসরকারী উন্নয়ন সংস্থা আভা ডেভেলপমেন্ট সোসাইটি ও হরভেস্ট প্লাস বাংলাদেশের আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় আভা ডেভেলপমেন্ট সোসাইটির প্রজেক্ট ইনভেস্টিগেট ফেরদৌসি খানমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপরিচালক সুব্রত কুমার সরকার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নাটোর জেলা প্রশিক্ষণ অফিসার বেলাল উদ্দিন, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) ড.রবীআহ নূর আহম্মেদ, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) হাবিবুল ইসলাম খান, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মোস্তফা কামাল হোসেন, হারভেস্ট প্লাস বাংলদেশের জাকিউল হাসান প্রমুখ।

আরও পড়ুন:
রেশন দোকানে পেঁয়াজ
‘বিশৃঙ্খলা’ সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: আইনমন্ত্রী

এসময় বক্তারা বলেন, বাংলাদেশে ৫বছরের কম বয়সী ৩৬শতাংশ শিশু জিংকের অপুষ্টিতে ভুগছে। এছাড়া ১৫ থেকে ১৯ বছরের ৪৪শতাংশ মেয়ে জিংকের অভাবে খাটো হয়ে যাচ্ছে আর ৫৭শতাংশ মহিলা জিংকের অভাবজনিত কারনে অপুষ্টিতে ভুগছে। এই অবস্থা থেকে উত্তরনের জন্য জিংক সমৃদ্ধ ধান উৎপাদনের বিকল্প নেই। এসময় নাটোর জেলার বীজ ডিলার ও কৃষক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিসেম্বর ৫, ২০১৯ at ১৯:০৫:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এটি/এআই