‘পদ্মা নদী বাঁচলে’ পরিবেশ দ‚ষণ থেকে রক্ষা পাবে রাজশাহী

‘পদ্মা নদী বাঁচলে রাজশাহী বাঁচবে, পরিবেশ দ‚ষণ থেকে রাজশাহী রক্ষা পাবে’ এ স্লোগানে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী কমিটি।
বিশ্ব নদী দিবস উপলক্ষে সোমবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১০টা থেকে রাজশাহী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
কর্মসূচি থেকে, পদ্মা নদী ছাড়াও রাজশাহী অঞ্চলের ছোট ছোট নদ-নদী, খাল-বিল পুকুল জলাশয় দখল ও দুষণ মুক্ত করার দাবি জানানো হয়।
মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, পদ্মা নদীর বেশির ভাগ এখন দখল হয়ে গেছে। পদ্মার ভেতরে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে বাণিজ্যিক স্থাপনা, ক্লাব, বিভিন্ন গোষ্ঠীর অফিস দোকানপাট। গত এক দশকে রাজশাহী নগরের অসংখ্য পুকুর জলাশয় ভরাট করা হয়েছে। এখন এসব ভরাট অব্যাহত রয়েছে। পুকুর ও নদী খেকোদের বিরুদ্ধে প্রমাণসহ প্রশাসনে বারবার আবেদন করা হলেও কার্যকরি কোনো পদক্ষেপ গ্রহণ করেন না। ফলে রাতারাতি পুকুর জলাশয় ও নদ নদী দখলে চলে যাচ্ছে। এসব অবিলম্বে বন্ধ করার আহŸান জানানো হয়। অন্যথায় আগামীতে নদী ও পুকুর জলাশয় দখলমুক্ত করে পরিবেশ উন্নয়নে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেওয়া হয়।

 

দেশদর্পণ/সুআ/মারারা/ইর