চরম ভোগান্তিতে রোগীরা, ঢামেকে চালু হয়নি ডেঙ্গু কর্নার

ছবি- সংগৃহীত।

ডেঙ্গু পরিস্থিতি অবনতির দিকে থাকায় গত সপ্তাহে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয় সব হাসপাতালে আলাদা ডেঙ্গু কর্নার স্থাপন করা হবে। গত কয়েকদিন ধরে ঊর্ধ্বতন কর্মকর্তারা বলে বেড়াচ্ছেন সব জায়গায় ডেঙ্গু কর্নার করা হয়েছে। কিন্তু বাস্তবে তা হয়নি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই এখনো ডেঙ্গু কর্নার স্থাপন করা হয়নি। চালু করার কোনো উদ্যোগও নেই। সেখানে মেডিসিন ওয়ার্ডের অন্য রোগীদের সঙ্গেই ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এতে নানারকম ভোগান্তির শিকার হচ্ছেন ডেঙ্গুরোগীসহ সব ধরনের রোগীরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বছরের সবসময় রোগীদের ভিড় লেগে থাকে। বিশেষ করে সারা দেশের বিভিন্ন হাসপাতাল থেকে এখানে রোগীদের রেফার করার ফলে এ চাপ অব্যাহতভাবে চলছেই। ডেঙ্গুর মৌসুমেও অন্যসব রোগীদের সামলাতে ব্যস্ত থাকতে হয় এই হাসপাতালটিকে।

আরো পড়ুন :

> যশোর ইন্টার্নী চিকিৎসককে স্যার সম্মোধন না করাই অসভ্য আচরণ: প্রতিবাদ করায় রোগীর বাবার বিরুদ্ধে মামলা
> ডেঙ্গুতে রেকর্ড ১৩ জনের মৃত্যু

এবার এখানে ডেঙ্গু রোগীর চাপ অনেক বেশি। প্রতিদিনই ঢাকাসহ সারাদেশ থেকে ডেঙ্গু আক্রান্তরা এখানে চিকিৎসা নিতে আসছেন। এত রোগীর জন্য স্বাভাবিকভাবেই আলাদা ব্যবস্থাপনা দরকার। কিন্তু সেরকম কিছু এখানে দেখা যায়নি। ডেঙ্গু রোগীদের জন্য আলাদা কর্নার করতে স্বাস্থ্য অধিদপ্তর নির্দেশনা দিলেও এ হাসপাতালের কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করছে না। তারা মেডিসিন ওয়ার্ডে অন্য রোগীদের সঙ্গেই ডেঙ্গু রোগীদের চিকিৎসা দিচ্ছে। এতে ডেঙ্গু আক্রান্তরা অনেক বেশি ভোগান্তিতে পড়ছেন।

বিশেষ ব্যবস্থা না থাকায় ডেঙ্গু রোগীদেরও টিকিট কাটা থেকে শুরু করে পরীক্ষা-নিরীক্ষার সব কাজে সিরিয়াল ধরতে হচ্ছে এবং চিকিৎসা পেতে অনেক বেশি সময় লেগে যাচ্ছে। এতে অনেক রোগীর প্লাটিলেট দ্রুত কমে যাচ্ছে এবং শারীরিক অবস্থার অবনতি হয়ে যাচ্ছে। অনেকে জ্বর নিয়ে দীর্ঘ সময় লাইনে দাঁড়াতে পারছেন না।

ঢাকা মেডিকেলের মতো জায়গায় এসে সঠিক, উপযুক্ত ও দ্রুত প্রয়োজনীয় চিকিৎসা না পেয়ে হতাশ হচ্ছেন রোগীরা। অনেকে বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা বলছেন, সরকার বলার পরও এরা ডেঙ্গু রোগীদের জন্য আলাদা কর্নার কেন করছে না? পরীক্ষা-নিরীক্ষাগুলোও তো এখন আলাদাভাবে করা দরকার। এখন তো বিশেষ পরিস্থিতি। এখনও যদি অন্য সময়ের মতো আচরণ করে তাহলে কীভাবে হবে?

মঙ্গলবার (১৮ জুলাই) বিকেল ৪টা পর্যন্ত ঢামেক হাসপাতালের ৫০০ শয্যার মেডিসিন বিভাগে শুধু ডেঙ্গু রোগীই ভর্তি আছেন ২২৭ জন। তবে ভর্তির বাইরেও এই বিভাগের বিভিন্ন ওয়ার্ডের ভেতরে-বাইরে অনেক রোগী অবস্থান করছেন। তাদের সবাই ‘নন-এডমিট’ রোগী হিসেবে সেখানে অবস্থান করছেন। ফ্লোর, বারান্দা, সিঁড়ি, করিডোরসহ নানা জায়গায় নিজস্ব ব্যবস্থাপনায় বেড পেতে স্থান নিয়ে আছেন রোগী ও স্বজনরা।

দুপুর থেকে বিকেল পর্যন্ত সরেজমিনে ঘুরে দেখা যায়, ১০ তলা হাসপাতালটির প্রতিটি ফ্লোর রোগী ও স্বজনে ঠাসা। বেড তো খালি নেই-ই, হাসপাতালের বারান্দা, করিডোর ও সিঁড়ির নিচেও রোগীরা অবস্থান নিয়েছেন। যাদের মধ্যে প্রায় অর্ধেক ডেঙ্গু রোগী।

তবে কে ডেঙ্গু রোগী আর কে অন্য রোগে আক্রান্ত তা ফাইল ছাড়া শনাক্ত করার ব্যবস্থা নেই সেখানে। ডেঙ্গুর জন্য আলাদা কর্নার না করায় সব যেন এলোমেলো অবস্থা হয়ে আছে। চিকিৎসক ও নার্সরাও কাকে কীভাবে চিকিৎসা দেবেন তা নিয়ে দিশেহারা অবস্থায় পড়েছেন।

জুলাই ১৮, ২০২৩ at ২২:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর