১,২০০ ডলার সঙ্গে নিতে পারবেন হজযাত্রীরা

ছবি- সংগৃহীত।

সব ধরনের খরচের বাইরে এ বছর একজন হজযাত্রী ১,২০০ ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নেওয়ার সু‌যোগ পাবেন। আগের বছরও সমপ‌রিমাণ বৈদেশিক মুদ্রা নেওয়ার সু‌যোগ ছিল।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে মঙ্গলবার (২ মে) বাংলা‌দেশ ব্যাংকের বৈ‌দে‌শিক মুদ্রা ও নী‌তি বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোতে পাঠি‌য়ে‌ছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, হজের সার্বিক খরচ ছাড়া প্রত্যেক হজযাত্রী ১,২০০ মার্কিন ডলার বা এর সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিয়ে যেতে পারবেন। তবে হজযাত্রীদের ক্ষেত্রে ভ্রমণ কোটা প্রযোজ্য হবে না। এ নিয়ে সংশ্লিষ্ট বৈদেশিক মুদ্রা ছাড়করণের ক্ষেত্রে প্রচলিত বিধিবিধান যথাযথভাবে অনুসরণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত ও গমনেচ্ছু প্রত্যেক হজযাত্রীর সৌদি পর্বের যাবতীয় ব্যয় বাবদ সর্বনিম্ন ৪ লাখ ৪৩ হাজার ৫২৯ টাকা (১৫ হাজার ৬২২ সৌদি রিয়ালের সমপরিমাণ) যথাযথ আর্থিক বিধিবিধান অনুসরণ করে হজযাত্রীদের নামের তালিকা দাখিল সাপেক্ষে নিজ নিজ এজেন্সি আইবিএএনের মাধ্যমে সৌদি পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

গত ৮ ফেব্রুয়ারি প্রথম হজ নিবন্ধন শুরু হয়। আট দফা সময় বাড়িয়েও কোটা পূরণ না হওয়ায় ১১ এপ্রিল উন্মুক্ত নিবন্ধন বন্ধ করা হয়। হজে যেতে ইচ্ছুক হলেও চূড়ান্ত নিবন্ধন না করা পরবর্তীতে গত ২৫ এপ্রিল একদিনের জন্য হজ নিবন্ধনের সার্ভার উন্মুক্ত করে ধর্ম মন্ত্রণালয়।

জানা গেছে, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ বা ২৮ জুন হজ শুরু হবে। আর এ বছর হজের জন্য যারা আবেদন করেছেন, তাদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের কাজ আগামী ৫ মে বা আরবি শাওয়াল মাসের ১৫ তারিখ থেকে শুরু করবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মে  ০২, ২০২৩ at ২১:১৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর