তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে

ছবি- সংগৃহীত।

তুরস্ক ও সিরিয়ার উত্তরাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে, সমালোচকরা জরুরি সাহায্য সংস্থাগুলোর ধীর তৎপরতার বিষয়ে অভিযোগ তুলে বলেছে সরকারের প্রস্তুতি খুবই নাজুক।প্রেসিডেন্ট এরদোগান স্বীকার করে নিয়েছেন যে সরকার কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মৃতের এই সংখ্যা ২০ হাজারে পৌঁছাতে পারে।

এর আগে ১৯৯৯ সালে একই অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে ১৭ সহস্রাধিক বেসামরিক লোকের প্রাণহানি হয়েছিল। জানা যায়, প্রথম ভূমিকম্পের ১২ ঘণ্টা না যেতেই ফের ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে তুরস্ক। একই সঙ্গে সিরিয়াতেও এ ভূ-কম্পন অনুভূত হয়েছে। পর পর দুইবারের ভূমিকম্পে শুধু তুরস্কে ৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। সিরিয়াতেও সমপরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দুই দেশে দেখা দিয়েছে ভয়ারহ মানবিক বিপর্যয়। তুরস্কে ও সিরিয়ায় ঘণ্টায় ঘণ্টায় হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা।

ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে এখনো হাজারো মানুষ আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় তুরস্ক ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছে। দেশজুড়ে ঘোষণা করা হয়েছে এক সপ্তাহের শোক। বন্ধ ঘোষিত হয়েছে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ শহর ও প্রদেশের সব স্কুল-কলেজ।দেশটিতে ৮৪ বছরের মধ্যে এত শক্তিশালী ভূমিকম্প আর দেখা যায়নি।

এই ভয়ংকর মানবিক বিপর্যয়ে তুরস্ক ও সিরিয়ার প্রতি শোক সমবেদনা জানিয়েছে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশের নেতানেত্রীরা। খবর বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, আলজাজিরা, এএফপি, টিআরটি ওয়ার্ল্ড ও ডেইলি সাবাহের।

তুরস্কের রাজধানী আঙ্কারাসহ দেশটির অন্যান্য শহরে এবং পার্শ্ববর্তী সিরিয়াসহ প্রতিবেশী দেশ লেবানন, সাইপ্রাস, ইসরায়েলেও এই ভূকম্পন অনুভূত হয়। এরপর কয়েকবার পরাঘাত আঘাত হানে। এগুলোর মধ্যে একটি ছিল ৬ দশমিক ৪ ও একটি ৬ দশমিক ৫ মাত্রার। সিরিয়া ও তুরস্কের সীমান্তবর্তী বাব-আল-হাওয়া ক্রসিংটি ভূমিকম্পের পর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। এখানকার রাস্তাঘাটগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিষয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু বলেছেন যে, সিরিয়ায় সাহায্য পাঠাতে তারা সীমান্তে আরও দুটি গেট খুলে দেবে। সিরিয়ার ইদলিব প্রদেশেই ভূমিকম্পে দেড় হাজার লোক মারা গেছে।

আরো পড়ুন:
>কালিহাতীতে যুব সমাজের উদ্যোগে ভলিবল টুর্নামেন্ট অনুষ্ঠিত
>বিরামপুরে মোটরসাইকেলর ধাক্কায় নিহত- ১

দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের একজন উপদেষ্টা জানান অবরোধের কারণে আন্তর্জাতিক সাহায্য আসা প্রতিবন্ধকতা তৈরি করছে। অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়ন সিরিয়ার জন্য ৩.৫ মিলিয়ন ইউরোর সাহায্য পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে। তবে তারা বলেছে এই সাহায্য দেশটির সরকার ও বিদ্রোহী নিয়ন্ত্রিত উভয় এলাকাতে পাঠাতে হবে। খবর বিবিসির।

ফেব্রুয়ারি ০৯.২০২৩ at ০৯:৪২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর