সোনালি দিনের প্রত্যাশায়, স্বাগত ২০২৩

স্বাগত নতুন খ্রিস্ট বছর ২০২৩। মধ্যরাতে বিদায় নিয়েছে ২০২২। কালের খেয়ায় নথিভুক্ত হলো আরো একটি বছর, আরো ৩৬৫ দিন। সম্ভাবনার অপার বারতা নিয়ে শুরু হলো নতুন বছর। বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বছর ২০২৩। আর বছরের প্রথমদিনটিকে স্বাগত জানাতে ঘড়ির কাঁটায় রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই দেশের মানুষ মেতেছে ‘হ্যাপি নিউ ইয়ার’ উৎসবে। সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশও আতশবাজি আর নীল আলোয় বরণ করেছে নতুন বছরকে।

ইংরেজি নতুন বছরকে স্বাগত জানাতে দেশজুড়েই নানা জনপদে উৎসব হয়েছে মধ্যরাতের আগে থেকে। রাজধানীর কয়েকটি উন্মুক্ত স্থানে এবং মহানগরজুড়ে ব্যাপক বর্ণিল আতশবাজি ও ফানুস উড়ানো হয়। যদিও এসবে বিগত অনেক বছরের মত এবারও ছিল সরকারি নিষেধাজ্ঞা। কিন্তু বর্র্ষবরণ উৎসব করার স্বতঃস্ফুর্ত তাড়নায় অনেকে বিধিনিষেধ মানে নি।

এই উৎসবের রং ও রূপ সবসময় এক হলেও সময়ের ভিন্নতায় এটা ইংরেজি নতুন বছর ২০২৩ সালকে বরণের দৃশ্য। ঘড়ির কাটা দেখে ইংরেজি বছরের পঞ্জিকা পাল্টায়। সদ্যগত মধ্যরাতে ২০২২ সালকে বিদায় দিয়ে নতুন ইংরেজি বছর ২০২৩-এ প্রবেশ করেছে বাংলাদেশ।

ইংরেজি নববর্ষ উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার এক বাণীতে রাষ্ট্রপতি বলেন, নববর্ষ সবার মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা এবং নতুন সম্ভাবনা। বিরাজমান বৈশ্বিক পরিস্থিতিতে সমাজের স্বচ্ছল ব্যক্তিবর্গের প্রতি দুঃস্থ, অসহায় মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনা মহামারির এবার রাশিয়া-ইউক্রেন সংকটের ফলে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে এবং মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

অপর এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০২২ সাল বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের এক স্বর্ণযুগ। আমরা দেশি-বিদেশি ষড়যন্ত্রের জাল ছিন্ন করে নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতু চালু করেছি। গত ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১৪ কিলোমিটার মেট্রোরেল যোগাযোগ চালু করেছি। ২১ ডিসেম্বর দেশের ৫০টি জেলায় উন্নয়নকৃত ১০০টি মহাসড়ক উদ্বোধন করেছি। আমাদের অন্যান্য মেগা ও মাঝারিসহ সব অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলোর কাজও পুরোদমে এগিয়ে যাচ্ছে।

আরো পড়ুন :
>ঠাকুরগাঁওয়ে ট্রান্সফরমারের কয়েল চুরি করে পালানোর সময় দুই যুবক আটক
>জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক শ্যামল দত্ত

তিনি বলেন, নববর্ষ মানেই সবার মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা। বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাওয়া।

জানুয়ারি ০১.২০২৩ at ১০:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ