ভারত থেকে আসা গমে পচন ধরে দুর্গন্ধ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে প্রায় তিন সপ্তাহ ধরে ২০০ টনের বেশি গম পড়ে রয়েছে। ভারত থেকে আসাে এসব গমে পচন ধরে দুর্গন্ধ ছড়াচ্ছে।  তবে বাছাই করা গম নতুন করে বস্তায় ঢুকিয়ে বন্দর থেকে নেয়ার প্রক্রিয়া শুরু করেছেন সংশ্লিষ্টরা।

ভারত থেকে পচা গম এনেছেন কি না౼এমন কথা নাকচ করে দিয়েছেন রফতানি সংশ্লিষ্টরা। তারা বলছেন, বাংলাদেশে আসার পর ভিজে এসব গম পচে গেছে। অন্যদিকে বন্দর সংশ্লিষ্টরা বলছেন, শেষদিকে যে গম ভারত থেকে এসেছে, তা পচা অবস্থায়ই এসেছে। এখন এসব গম থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

অপর আরেকটি সূত্র জানিয়েছে, ভারতের ত্রিপুরার রাজ্যের আগরতলার সঙ্গে আসামের রেল যোগাযোগের ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার কারণেই গমের এ দুর্গতি হয়েছে। মূলত নির্ধারিত সময়ে গম আসতে না পারায় এবং সেখানে ‍বৃষ্টিতে ভেজাসহ নানা কারণে গম পচে গেছে।

আরো পড়ুন:
ঘোড়াঘাটে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি : ৫ মাসে ১১ জনের আত্মহত্যা
হেঁটে পদ্মা সেতু দেখার সুযোগ পাবে সাধারণ মানুষ

এ বিষয়ে গমের আমদানিকারক এস আলম গ্রুপের প্রতিনিধি মো. জিহাদ বলেন, আখাউড়া স্থলবন্দরে আমদানি করা ২০০ মেট্রিক টনের ওপরে গম রয়েছে। এসব গম মে মাসের মাঝামাঝি আনা হয়েছে। গম আনার পর ঠিকমতো রক্ষণাবেক্ষণের অভাবে বৃষ্টিতে ভিজে গম পচে যায়। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে গম শিগগিরই নিয়ে যাওয়া হবে। ৮ থেকে ১০টি ট্রাকে করে এসব গম নিয়ে যাওয়া সম্ভব।

একই দাবি করেন গম আনার সঙ্গে জড়িত সিঅ্যান্ডএফ এজেন্ট আদনান ট্রেড ইন্টার‌ন্যাশনালের স্বত্বাধিকার মো. আক্তার হোসেন। তিনি বলেন, বৃষ্টিতে ভিজে কিছু গমে পচন ধরেছে। শিগগিরই গমগুলো নিয়ে যাওয়া হবে।

আখাউড়া বন্দরে আসার পর এসব গম বৃষ্টিতে ভেজেনি দাবি করে স্থলবন্দরের পরিদর্শক (ট্রাফিক) মো. জাকির হোসেন বলেন, ‘আনার আগে হয় তো এমনটি হয়ে থাকতে পারে। তবে আমি যতটুকু জানি, শেষের দিকে আসা গম পচা ছিল।’ প্রতিবেদন (সময় নিউজ)।

জুন ৮,২০২২ at ১৭:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ