নতুন বিভাগ মেঘনার সাথে নয়, চট্টগ্রামেই থাকতে চায় ফেনীবাসী

সাম্প্রতিক সময়ে দেশে আরও দুটি প্রশাসনিক বিভাগ গঠনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। বিবেচনাধীন নতুন দুটি বিভাগের নাম পদ্মা, মেঘনা।

জীবনাচার, ব্যবসা-বাণিজ্য ও শিল্প-সংস্কৃতির আদান-প্রদানসহ নানা দিক দিয়ে চট্টগ্রামের সঙ্গে ফেনীবাসী নানাভাবে জড়িয়ে আছে দীর্ঘদিন ধরে। এই বন্ধন ছিন্ন করে বিবেচনাধীন নতুন বিভাগ মেঘনার সঙ্গে থাকার বিষয়ে আপত্তি করছেন ফেনীর সব শ্রেণিপেশার মানুষ।

বাংলাদেশের অখণ্ডতা রক্ষাকারী জেলা ফেনীর মোট জনসংখ্যা ১৮ লাখেরও বেশি। আর ৯২৮ বর্গকিলোমিটারের এই ফেনী জেলার সঙ্গে চট্টগ্রামে সীমান্ত ৬৫ কিলোমিটারের বেশি হলেও কুমিল্লার সঙ্গে তা ১৫ কিলোমিটারেরও কম।

তাদের একটাই দাবি, নতুন কোনো বিভাগে নয়, তারা চট্টগ্রামেই থাকতে চায়। ‘চট্টগ্রামে ছিলাম, আছি, থাকব’ এ স্লোগানকে সামনে রেখে একটি নাগরিক কমিটিও গঠন করা হয়েছে। দাবি বাস্তবায়নের জন্য আন্দোলনের ঘোষণাও দিয়েছে সেই কমিটি।

বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ী নেতারা বলছেন, চট্টগ্রামের বন্দরকেন্দ্রিক তাদের দীর্ঘ দিনের ব্যবসায়িক সম্পর্কের কথা। ব্যবসায়ী নেতারা বলছেন, সবাই আমরা চায় যেন চট্টগ্রাম বিভাগেই থাকতে পারি। তাদের বিশ্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেনীবাসীর আকাঙ্ক্ষার বাইরে কোনো সিদ্ধান্ত দেবেন না।

জেলার শিক্ষক, শিক্ষার্থী, সাংস্কৃতিক কর্মী এবং ক্রীড়া সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামের সঙ্গে তাদের দীর্ঘদিনের পথ চলার সুবিধার্থের কথাও। এ বিষয়ে এক ক্রীড়াবিদ বলেন, আমাদের সব কর্মকাণ্ড চট্টগ্রামকে কেন্দ্র করে আবর্তিত হয়। সে জন্য আমরা চট্টগ্রাম বিভাগের সঙ্গে ছিলাম ভবিষ্যতেও চট্টগ্রামের সঙ্গেই থাকতে চাই।

আরো পড়ুন:
চৌগাছায় ৬ প্রার্থীসহ ৪০ জনের মনোনয়ন প্রত্যাহার
রপ্তানি পণ্যের সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন

এদিকে জেলার সোনাগাজীর উপকূলীয় অঞ্চলের মানুষ মনে করছেন, নতুন বিভাগে গেলে তারা দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু শিল্প জোনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন।

ফেনীর গণমানুষের এ দাবির বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করার কথা জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য। ফেনী-২ সংসদ সদস্য আসনের নিজাম উদ্দিন হাজারী বলেন, আমি জননেত্রী শেখ হাসিনার কাছে একটি স্মারকলিপি দেব। ফেনীবাসীর পক্ষে, আমরা যাতে চট্টগ্রামের সঙ্গে থাকতে পারি। আমি আবারও আশাবাদী আমাদের মমতাময়ী নেত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের এই চাওয়াকে কখনো বিফলে যেতে দেবে না।

অক্টোবর  ২৭.২০২১ at ১০:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ