কুবি সাংবাদিকের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে যবিপ্রবিসাসের মানববন্ধন

সংবাদ প্রকাশের জেরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক ও দৈনিক যায় যায় দিন পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ প্রত্যাহার ও ক্যাম্পাসে মুক্ত সাংবাদিকতার চর্চা নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (যবিপ্রবিসাস)। আজ সোমবার (৭ আগস্ট) দুপুর ১২ ঘটিকায় ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সম্মুখে সাংবাদিক সমিতির সদস্যদের অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

যবিপ্রবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নাজমুল হোসাইনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাংবাদিক সমিতির সভাপতি মোসাব্বির হোসাইন, সহ সভাপতি জহুরুল ইসলাম, অর্থ সম্পাদক ওয়াশিম আকরাম, প্রচার প্রকাশনা ও দপ্তর সম্পাদক এটিএম মাহফুজ, সদস্য রুহুল আমিন।

আরো পড়ুন :

> ডিজিটাল নিরাপত্তা আইনের জায়গায় আসছে সাইবার নিরাপত্তা আইন
> পাঁচবিবিতে মামলা করার ৮ ঘন্টার মধ্যেই ধর্ষক সহ আটক-২

মানববন্ধনে বক্তারা বলেন,  বারবার নানাভাবে সাংবাদিক ও সাংবাদিকতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।স্বাধীনভাবে সাংবাদিকতা চালিয়ে যাওয়ার সংস্কৃতি যেন এখন বিলুপ্তের পথে।আমরা নানাসময় নানা ক্যাম্পাসের সাংবাদিকদেরকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন হতে দেখেছি।স্বাধীনভাবে লেখালেখি করার ফলে নিরাপত্তাহীনতায় ভুগতে হচ্ছে সাংবাদিকদের।সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দৈনিক যায়যায়দিনের প্রতিনিধির পাঠানো নিউজের কারণে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।তার অপরাধ ছিল কুবি ভিসির দুর্নীতির পক্ষে বলা কথাগুলোকে নিউজে তুলে ধরা।তিনি তো মনগড়া কিছু লিখেননি কুবি ভিসি যা বলেছিলেন তাই তুলে ধরেছিলেন।আমরা সাংবাদিকরা চাই কুবি প্রতিনিধির ওপর অন্যায়ভাবে চাপিয়ে দেয়া বহিষ্কারাদেশ প্রত্যাহার করে তার ছাত্রত্ব ফিরিয়ে দেয়া হোক।পাশাপাশি ক্যাম্পাসে মুক্ত ও স্বাধীন সাংবাদিকতার ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হোক।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সাংবাদিক সমিতির সভাপতি মোসাব্বির হোসাইন, সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন, সহ-সভাপতি জহুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক সজিবুর রহমান, অর্থ সম্পাদক ওয়াসিম আকরাম, প্রচার প্রকাশনা ও দপ্তর সম্পাদক এটিএম মাহফুজ, কার্যনির্বাহী সদস্য নির্মল কুমার, রুহুল আমিন, সদস্য শেখ সাদী, মোস্তফা গালিব, শিহাব উদ্দিন সরকার, মোতালেব হোসাইন, দিশা প্রিয়া মিষ্টিসহ সাংবাদিক সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

জানা যায়, গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন দুর্নীতির বিষয়ে বিতর্কিত মন্তব্য করেন। তিনি বলেন, ‘অনেকেই বলে দেশে দুর্নীতির কারণে উন্নয়ন হচ্ছে না। কিন্তু আমি বলব উল্টো কথা। দেশে দুর্নীতি হচ্ছে বলেই উন্নতি হচ্ছে।’ উপাচার্যের এমন বক্তব্য সংবাদে তুলে ধরায় ২ আগস্ট (বুধবার) ইকবাল মনোয়ারকে সাময়িক বহিষ্কারাদেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগস্ট ০৭, ২০২৩ at ১৬:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোফহা/ইর