বিকেলে আঘাত হানবে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

ছবি- সংগৃহীত।

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ভারত ও পাকিস্তানের উপকূলের দিকে ধেয়ে আসছে। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ক্যাটাগরি-৩ এর ‘অতিপ্রবল ঘূর্ণিঝড় বিপর্যয়’ ভারতের গুজরাট এবং পাকিস্তানের করাচি উপকূলে আঘাত হানতে পারে বলে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে।

এর প্রভাবে উপকূলে ১২০ থেকে ১৩০ কিলোমিটারেরও বেশি বেগে বাতাস বইতে পারে। ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ এর প্রভাবে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য গুজরাট এবং পাকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য সিন্ধু উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। খবর এনডিটিভির।

আরো পড়ুন :

> পাঁচবিবি সীমান্তে পুকুর সংস্কারের  বিজিবি বিএসএফের বাধা
> তুরাগ পাড়ের বেদখল জমি উদ্ধার

ভারতের আবহাওয়া বিভাগ বলছে, সকাল ৮টা নাগাদ ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ গুজরাট উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে রয়েছে। আজ বিকেল ৪টা থেকে রাত ৮টার মধ্যে ভারতের গুজরাটের কুচ ও সৌরাষ্ট্র এবং পাকিস্তানের মান্ডভি ও করাচির মধ্যবর্তী জাখাউ বন্দর অতিক্রম করবে। এর প্রভাবে ভারতের গুজরাটের কুচ, দেবভূমি দরগা এবং জামনগরে অতিবৃষ্টি হতে পারে। এমনকি অতিবৃষ্টির কারণে কুচ জেলায় বড় ধরণের ভূমিধস হতে পারে।

ভারত ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে ইতিমধ্যে গুজরাট উপকূল থেকে ৭৪ হাজার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়েছে। এ ছাড়া রাজ্যের বিভিন্ন স্থানে অরেঞ্জ ও ইয়েলো অ্যালার্ট জারি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত ভারত সব ধরনের মাছ ধরা কার্যক্রম স্থগিত করেছে। বন্দরের সকল কার্যক্রমও বন্ধ করা হয়েছে।

জুন ১৫, ২০২৩ at ১৩:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর