মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে শেখ হাসিনার বক্তব্যকে সমর্থন চীনের

ছবি- সংগৃহীত।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞার ( স্যাংশন) বিরুদ্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে সমর্থন করে চীন। দেশটি বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা বজায় রাখার জন্য সার্বিকভাবে সহায়তা করবে।

বুধবার (১৪ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে একথা বলেন। চীনের গ্লোবাল টাইমস পত্রিকার প্রতিনিধি র‌্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য নিয়ে প্রশ্ন করেন।

আরো পড়ুন :

> রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম আন্তর্জাতিক কনফারেন্স শুরু আগামীকাল
> শান্তর সেঞ্চুরির পর বাংলাদেশের রেকর্ড

এর জবাবে ওয়েনবিন বলেন, জাতীয় বাস্তবতা অনুযায়ী অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নীতি সমুন্নত রাখার জন্য বাংলাদেশকে সহায়তা করবে চীন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য আমাদের নজরে এসেছে। একটি দেশ নিজেদের বর্ণবৈষম্য, অস্ত্রের সহিংসতা ও মাদক সমস্যার প্রতি নজর না দিয়ে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাত দিয়ে বাংলাদেশসহ অনেক দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশি জনগণের অবস্থানের দৃঢ় অবস্থান ব্যাখ্যা করেননি, তিনি আন্তর্জাতিক জনগোষ্ঠী, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর একটি বৃহত্তর অংশের মনোভাব ব্যক্ত করেছেন।’

তিনি আরও বলেন, ‘সব ধরনের আধিপত্যবাদ ও শক্তির রাজনীতির বিরুদ্ধে আমরা বাংলাদেশসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ করবো। একইসঙ্গে জাতিসংঘকে কেন্দ্র করে আন্তর্জাতিক সিস্টেম, আন্তর্জাতিক আইনের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক ব্যবস্থাকে সমুন্নত রাখার জন্যও আমরা কাজ করবো।’

জুন ১৪, ২০২৩ at ২১:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর