রাষ্ট্রীয় গোপন নথির মামলায় অভিযুক্ত ট্রাম্প

ছবি- সংগৃহীত।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি ব্যবহারের মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গঠিত অভিযোগের বিস্তারিত জানা যায়নি।

তবে একাধিক ধারায় অভিযুক্ত হওয়ার কথা জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ। তবে সিএনএন ও এবিসি নিউজ বলছে, অন্তত সাতটি অভিযোগ আনা হয়েছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। অভিযোগ গঠনের ফলে আদালতে ট্রাম্পের বিচার শুরু হবে।

আরো পড়ুন :

> জলাবদ্ধতায় নাকাল বরিশালের মানুষ
> রোহিঙ্গাদের ফেরানোর পাইলট প্রকল্প স্থগিতের আহ্বান

মার্কিন বিচার বিভাগ হোয়াইট হাউস থেকে সরকারি গোপন নথিপত্র সরিয়ে নেয়ার ঘটনাটি তদন্ত করে দেখছে। প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পর এগুলি ফ্লোরিডার মার-এ-লাগোতে ট্রাম্পের বাসায় নিয়ে যাওয়া হয়েছিল। তদন্তকারীরা এখন দেখছেন, এই নথিগুলি কীভাবে সেখানে সংরক্ষণ করা হয় এবং কে কে এগুলো দেখতে পেয়েছে।

গত অগাস্ট মাসে ফ্লোরিডা সৈকতের পাশে সাবেক প্রেসিডেন্টের বিশাল ভিলায় তল্লাশি অভিযান চালানো হয় এবং সেখান থেকে ১১ হাজার নথি জব্দ করা হয়। এরমধ্যে ১০০টি দলিল গোপন বলে চিহ্নিত করা ছিল। এ মধ্যে কয়েকটিকে টপ সিক্রেট” বা অত্যন্ত গোপনীয় বলে লেবেল লাগানো ছিল।

এই প্রসঙ্গে নিজের তৈরি সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে ট্রাম্প লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের একজন সাবেক প্রেসিডেন্টের বেলায় এমনটি হতে পারে আমি কখনো ভাবিনি। এটি যুক্তরাষ্ট্রের জন্য কলঙ্কজনক দিন। আমাদের দেশ দ্রুততার সঙ্গে নিচুতার দিকে যাচ্ছে। কিন্তু একসঙ্গে সবাই মিলে আমরা আবার আমেরিকাকে মহান হিসেবে গড়ে তুলব।’

উল্লেখ্য, ২০২৪ সালে আবারও রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট নির্বাচন করার ঘোষণা দিয়ে প্রচারণার কাজ শুরু করেছেন ট্রাম্প। এরইমধ্যে তাঁর বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো চার্জ গঠন করা হলো। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন ঘটনা বিরল।

জুন ০৯, ২০২৩ at ১০:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর